করোনা ভ্যাকসিনে আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নয়, জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৩ এপ্রিল ২০২১

করোনা ভ্যাকসিনের আওতায় আনতে অগ্রাধিকারভিত্তিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) আইনজীবীদের কেন অন্তর্ভুক্ত করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদেরকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন আইনজীবী মো. আবু তালেব।

মঙ্গলবার (১৩ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ ‍রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ইমাম হাসান। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবু তালেব।

অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ বার কাউন্সিলের সব আইনজীবীকে করোনা ভ্যাকসিনের আওতায় অন্তর্ভুক্ত করতে এর আগে গত ১১ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব। রিটে বিবাদী করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের।

এর আগে গত ৩১ মার্চ ২৪ ঘণ্টার সময় দিয়ে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যে রেজিস্ট্রি ও ডাকযোগে নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার পরে ব্যবস্থা গ্রহণ না করায় রিট করেন আইনজীবী। রিটের শুনানি নিয়ে রুল জারি করেন আদালত।।

রিটের বিষয়ে এই আইনজীবী জাগো নিউজকে বলেন, ‘করোনার ভ্যাকসিন প্রদানের জন্য তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে আইনজীবীদেরকে অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন দেয়ার কথা উল্লেখ করা হয়নি। কিন্তু আইনজীবীরা পাবলিক প্লেসে কাজ করে থাকেন। আবার আইনজীবীদের মধ্য থেকে অনেক বেশি করোনা আক্রান্ত হয়েছেন।’

আবু তালেব আরও বলেন, ‘কোভিড-১৯-এর টিকা দেয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমার নিজের বয়স ৯ মাস কম আছে। আমি নিবন্ধন করার জন্য আবেদন করতে পারলেও অগ্রাধিকার পাচ্ছি না।’

এর আগে গত বছরের ৩ ডিসেম্বর আইনজীবী ও তাদের পরিবারকে অগ্রাধিকারভিত্তিতে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে স্বাস্থ্য সচিবের প্রতি অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো এক পত্রে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ অনুরোধ জানায়।

ওই পত্রে বলা হয়, করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে এ পর্যন্ত সুপ্রিম কোর্টের অনেক আইনজীবী করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকে মৃত্যুবরণ করেছেন। এখনো অনেক সদস্য আক্রান্ত হচ্ছেন। এ পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা যাতে এই ভ্যাকসিন অগ্রাধিকারভিত্তিতে পান সেজন্য অনেক সদস্য সমিতির সভাপতি বরাবর আবেদন করেছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ আবেদনকে সমর্থন করে।

পত্রে আরও উল্লেখ করা হয়, যেহেতু আইনজীবীদের মধ্যে অনেকেই করোনায় মৃত্যুবরণ করেছেন এবং অসুস্থ হয়েছেন, হচ্ছেন, সেহেতু আইনজীবীগণ ও তাদের পরিবারের সদস্যদের জন্য অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন সুবিধার আওতায় আনার জন্য অনুরোধ জানাচ্ছি।

এফএইচ/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]