কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণ করার ক্ষতিপূরণ সংক্রান্ত বিষয়ে আদালতের আদেশ প্রতিপালন না করায় কক্সবাজারের জেলা প্রশাসককে (ডিসি) তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিসিকে নথিসহ সশরীরে আদালতে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে আঞ্জুমান আরা লীমা, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

আইনজীবী আঞ্জুম আরা লীমা সাংবাদিকদের বলেন, ২০১৯ সালে কক্সবাজারের বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণ করা হয়। এরমধ্যে সেখানের বাসিন্দা মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমানের ১৫ শতক জমিও অধিগ্রহণ করা হয়। যার মূল্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা। কিন্তু দীর্ঘ দিনেও সেই ক্ষতিপূরণের টাকা তিনি বুঝে না পাওয়ায় জেলা প্রশাসক বরাবর একটি আবেদন দেন। দীর্ঘ দিনেও আবেদনটি নিষ্পত্তি না করায় আমরা হাইকোর্টে রিট দায়ের করি।

আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। রুলের শুনানিকালে কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে সেই আবেদনটির বিষয়ে লিখিত ব্যাখ্যা চান আদালত। লিখিত ব্যাখ্যার জন্য রাষ্ট্রপক্ষ থেকে কয়েকবার যোগাযোগ করা হলেও জেলা প্রশাসকের কোনে সাড়া না পাওয়ায় বিষয়টি আমরা আজ আদালতের নজরে এনেছি। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে তাকে তলব করেন এবং আদালতে সশরীরে হাজির হতে নির্দেশ দেন। আগামী ১৩ ডিসেম্বর তাকে আদালতে হাজির হয়ে ক্ষতিপূরণের টাকা না দেওয়ার বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

এফএইচ/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]