ভাষার মাসের প্রথম দিনে সুপ্রিম কোর্টে ১৪৯ রায় ও আদেশ বাংলায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

ভাষার মাসে সুপ্রিম কোর্টে প্রথম দিনে ১৪৯ রায় ও আদেশ বাংলায় দেওয়া হয়েছে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের পৃথক পৃথক বেঞ্চ এমন রায় ও আদেশ দেন।

এর মধ্যে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বারজজ আদালত ১৪৫ টি আদেশ বাংলায় দিয়েছেন। পাশাপাশি তিনি বলেন, এখন থেকে চেম্বারজজ আদালতে বাংলায় আদেশ দিয়ে যাবেন।

আর হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চ একটি রায়, বিচারপতি মো. নজরুল ইসলাম ইসলাম তালুকদারের দ্বৈত বেঞ্চে একটি রায় এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চ একটি আদেশ বাংলায় দিয়েছেন।

আরও পড়ুন>>> ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে বাংলায় রায় ঘোষণা হাইকোর্টের

বিষয়টি প্রশংসনীয় উদ্যোগ বলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, এসব রায় ও আদেশ বিচারপ্রার্থীদের কাজে লাগবে।

সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে বলেন, আজ আপিল বিভাগের চেম্বার আদালতে ১৪৫টি মামলা ছিল। এর মধ্যে আমার একটি মামলা ছিল। সব মামলার সঙ্গে আমার মামলায়ও বাংলায় আদেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ‘মো. আক্কাস আলী বনাম বাংলাদেশ’ মামলার রায়টি বাংলায় ঘোষণা করেন।

অর্পিত সম্পতি সংক্রান্ত এ রিট মামলাটির রায় দেওয়ার আগে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ১ ফেব্রুয়ারি। ভাষার মাস আজ থেকে শুরু। ভাষা শহীদের আত্মার প্রতি সম্মান জানিয়ে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে আজকের প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি। বিশ্বের সমস্ত বাংলা ভাষা-ভাষীদের প্রতি সম্মান জানিয়ে বাংলায় এ রায় ঘোষণা করছি।

হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ ফৌজদারি রিভিশন মামলায় রুল চূড়ান্ত নিষ্পত্তি করে বাংলায় রায় ও আদেশ দেন।

হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চ একটি রায় দেন।

হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ একটি আদেশ দেন।

আরও পড়ুন>>> ৫০ তালগাছে কীটনাশক প্রয়োগ: বাগমারার আ’লীগ নেতাকে হাইকোর্টে তলব

বাংলায় দেওয়া আদেশে রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে লাগানো অর্ধশত তালগাছ মারতে অভিনব কায়দায় কীটনাশক প্রয়োগকারী স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলমকে তলব করেছেন হাইকোর্ট।

উচ্চ আদালতে নব্বইয়ের দশক থেকে বাংলায় রায় ও আদেশ দেওয়া শুরু হয়। প্রয়াত বিচারপতি এ আর এম আমীরুল ইসলাম চৌধুরী বাংলায় আদেশ দেওয়া শুরু করেন। এরপর সাবেক বিচারপতিদের মধ্যে বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি হামিদুল হক, বিচারপতি আবদুল কুদ্দুছ, সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী বাংলায় বেশ কয়েকটি রায় দেন।

আরও পড়ুন>>> সুপ্রিম কোর্ট ওয়েবসাইটের বাংলা সংস্করণ উদ্বোধন

বর্তমানে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম হাইকোর্টে থাকাকালীন বেশ কয়েকটি মামলার রায় বাংলায় দিয়েছেন।

তবে নিয়োগ পাওয়ার পর ২০১০ সালের এপ্রিল থেকে বাংলায় রায় দিয়ে যাচ্ছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মো. জাকির হোসেন। এছাড়াও বর্তমানে বিচারপতি মো. আশরাফুল কামালও বাংলায় রায় লেখেন।

এফএইচ/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।