গ্রামীণ টেলিকমের তিন শ্রমিকনেতার হাইকোর্টে জামিন আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৭ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের অর্থপাচারের অভিযোগে করা মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন তিন শ্রমিকনেতা। তারা হলেন- প্রতিষ্ঠানটির শ্রমিক-কর্মচারী ইউনিয়ন নেতা কামরুজ্জামান, ফিরোজ মাহমুদ হাসান ও মাইনুল ইসলাম।

মঙ্গলবার (২৭ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খান বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন। এর আগে হাইকার্টের সংশ্লিষ্ট শাখায় এ বিষয়ে তিন শ্রমিকের পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবী।

এদিকে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়ন নেতা কামরুজ্জামান, ফিরোজ মাহমুদ হাসান ও মাইনুল ইসলামের ব্র্যাক ব্যাংক ও ডাচ্ বাংলা ব্যাংকের ১৩টি অ্যাকাউন্ট ফ্রিজ করতে চিঠি দিয়েছে দুদক। এসব অ্যাকাউন্টে জমা রয়েছে ১৭ কোটি ৪০ লাখ টাকা। শ্রমিকদের টাকা অবৈধভাবে গ্রহণ করার অভিযোগ এনে ফ্রিজ বা অবরুদ্ধ করার অনুরোধ করা হয়েছে চিঠিতে।

এর আগে দুদকের অনুসন্ধানে ওঠে এসেছে, ‘শ্রমিক ও গ্রামীণ টেলিকম সমঝোতা চুক্তি’ অনুযায়ী গ্রামীণ টেলিকমের ১২ বছরের লভ্যাংশ ৪৩৭ কোটি টাকা শ্রমিক কর্মচারীদের মধ্যে বণ্টন হওয়ার কথা থাকলেও ২৬ কোটি টাকার হিসাবে গরমিল পাওয়া যায়। শ্রমিকদের টাকা বণ্টন না হয়ে গ্রামীণ টেলিকম এমপ্লোয়ি ইউনিয়ন অ্যাকাউন্টে জমা করা হয়েছিল।

সেখান থেকে দুই আইনজীবী ও শ্রমিক ইউনিয়নের তিন নেতারা ভাগবাটোয়ারা করে নেন। যার বড় অংশ যায় আইনজীবী ইউসুফ আলীর পকেটে। এ বিষয়ে ২০২২ সালের ২৫ আগস্ট গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল ইসলাম, আইনজীবী ইউসুফ আলী ও জাফরুল হাসানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। যদিও জিজ্ঞাসাবাদে শ্রমিকদের অর্থ আত্মসাৎ হয়নি বলে দাবি করেন তারা।

এফএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।