নজরুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর উত্তরপত্র পুনর্মূল্যায়নের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এক ছাত্রীর মাস্টার্স পরীক্ষার উত্তরপত্র পুনর্মূল্যায়নের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত বেঞ্চ এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে এ আদেশ দেন। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারীর আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

আদালতে রিটকারী শিক্ষার্থীর পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আহসানুল করিম। তাকে সহায়তা করেন ব্যারিস্টর শিহাব উদ্দিন খান।

ব্যারিস্টর শিহাব উদ্দিন খান জানান, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০২১ সালে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষার চূড়ান্ত ফলাফল ঘোষণায় নম্বর টেম্পারিং এবং অনিয়মের অভিযোগের বিষয়ে প্রতিকার চেয়ে রিট আবেদন করা হয়। আজ রিটের শেষে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থীর মাস্টার্স পরীক্ষার উত্তরপত্র বাইরের পরীক্ষক দিয়ে পুনর্মূল্যায়নের আদেশ দেন।

২০২২ সালের ২৭ মার্চ প্রকাশিত অর্থনীতি বিভাগের ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। ২০২২ সালের ১ আগস্ট হাইকোর্টের জারি করা রুলে পুনর্পরীক্ষণ/পুনর্মূল্যায়পূর্বক পুনরায় ফলাফল প্রস্তুতের ব্যর্থতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা হবে না এবং বিবাদিদের কেন ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষার ফলাফল পুনঃপরীক্ষা বা পুনর্মূল্যায়নের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়।

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ওই পরীক্ষায় অংশগ্রহণকারী জারমিনা রহমান এ রিট আবেদন করেন। রিটকারী অনার্সে সবোর্চ্চ ৩ দশমিক ৮২ পেয়ে প্রথম হলেও মাস্টর্স তাকে মাত্র ৩ দশমিক ৪৫ সিজিপিএ দেওয়া হয়েছে। এতে করে রিটকারী ছাত্রী ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আবেদন করার নূন্যতম যোগ্যতা হারিয়েছেন।

এফএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।