আদালতের সময় নষ্ট করায় সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০২ এএম, ১৬ মে ২০২৪
ফাইল ছবি

আদালতের সময় নষ্ট করায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একই সঙ্গে ক্যাসিনোকাণ্ডে আলোচিত এবং অবৈধভাবে সম্পদ অর্জন ও অর্থপাচারের দায়ে সাজাপ্রাপ্ত সেলিম প্রধানের রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থিতা বাতিলের আদেশ বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন
আলোচিত সেলিম প্রধানের নির্বাচন চেম্বারে আটকে গেলো

এ সংক্রান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সেলিম প্রধানের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম নুরুল আলম। নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ ও অ্যাডভোকেট আশফাকুর রহমান।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সেলিম প্রধানকে চার বছর কারাদণ্ড দেন আদালত। ওই সাজার কারণে গত ২৩ এপ্রিল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যাচাই-বাছাই শেষে সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল করা হয়। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সেলিম প্রধান আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করলে গত ২৮ এপ্রিল তা নামঞ্জুর হয়। পরে তিনি হাইকোর্টে রিট করেন।

ওই রিটের প্রাথমিক শুনানি শেষে গত ৩০ এপ্রিল হাইকোর্ট রুল দিয়ে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে সেলিম প্রধানের মনোনয়নপত্র গ্রহণ করতে ও তাকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দেন।

এই আদেশের বিরুদ্ধে উপজেলা নির্বাচনে অংশ নেওয়া আরেক চেয়ারম্যান পদপ্রার্থী মো. হাবিবুর রহমান ও নির্বাচন কমিশন আপিল বিভাগে আবেদন করেন। গত ৬ মে আপিল বিভাগের চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। ফলে নির্বাচনে সেলিম প্রধানের প্রার্থিতা আটকে যায়।

পরে এই আদেশ প্রত্যাহার চেয়ে পৃথক দুইটি আবেদন করেন সেলিম প্রধান। শুনানির সময় সেলিম প্রধানের আইনজীবী আবেদনগুলো প্রত্যাহার (নন-প্রসিকিউশন) করে নিতে চাইলে সময় নষ্টের কারণ উল্লেখ করে সেলিম প্রধানকে আদালত ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা খরচ দিতে নির্দেশ দেন।

এফএইচ/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।