ছেলেদের চুলের যত্নে হেয়ার প্যাক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ১৭ জানুয়ারি ২০১৮

চুলের নানা সমস্যায় ভোগেন ছেলেরাও। বিশেষ করে চুল পড়ার সমস্যা অনেক বেশি দেখা যায়। এছাড়াও রুক্ষতা, তেল চিটচিটে ভাব, খুশকি তো রয়েছেই। চুলের সৌন্দর্য আর সুস্থতার জন্য ছেলেদেরও তাই প্রয়োজন চুলের বিশেষ যত্ন নেয়া। সুস্থ ও ঝলমলে চুলের জন্য তাই ঘরেই তৈরি করতে পারেন দারুণ কার্যকরী কিছু হেয়ার প্যাক-

একটি পাকা কলার পেস্ট, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ভালভাবে মাথায় লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। বাইরে ঘোরাঘুরির কারণে ছেলেদের চুল খুব রুক্ষ হয়ে যায়। চুলের রুক্ষতা দূর করতেও এই প্যাক অনেক বেশি কার্যকরী।

চুল পড়া রোধে ডিম সবচেয়ে ভালো উপাদান। একটি ডিমের সাদা অংশ, ১ টেবিল চা চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ অলিভ অয়েল সবগুলো উপাদান দিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ভালো করে মাথা লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। ডিম আপনার চুলের পুষ্টি যোগান দিবে সাথে সাথে আপনার চুল্কে করবে সিল্কি।

সারারাত মেথি ভিজিয়ে রাখুন। সকালে সেটি পেস্ট করে নিন। এরপর মেথির পেস্টের সাথে টক দই দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। মেথি আপনার চুলকে নরম এবং শাইনিও করবে।

নতুন চুল গোঁজাতে পেঁয়াজের রসের বিকল্প নেই। ২/৩ টি বড় সাইজের পেঁয়াজের রস মাথার তালুতে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। ঘণ্টাখানিক পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলতে হবে। আপনি চাইলে পেঁয়াজের রসের সাথে আমলকীর রসও দিতে পারেন।

মেহেদির সাথে আমলকীর গুঁড়া, ২ টেবিলচামচ দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিন। ১ ঘণ্টার পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। বাইরের ক্রেমিক্যাল পণ্য দিয়ে চুল রং না করে মেহেদি ব্যবহার করা অনেক বেশি নিরাপদ। এটা চুলের গোঁড়াকে মজবুতও করে।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]