যত্নে সাজান ঘর

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ১০ জুন ২০১৮

ছিমছাম গোছানো একটি ঘরের স্বপ্ন থাকে সবার। প্রিয় গৃহকোণ কে না সাজাতে চায়! ঘর সাজানো মানেই একগাদা কেনাকাটা করা, চোখ ধাঁধানো অনুষঙ্গ সব বাজার থেকে তুলে এনে ঘর ভরিয়ে ফেলা, দামী কার্পেট, ঝালরকাটা পর্দা এমন কিন্তু নয়। আপনার সাধ্যের ভেতরেই বদলে ফেলতে পারেন ঘরের সাজ।

আসবাবের জায়গা বদল করুন মাঝেসাঝে। খুব বেশি আসবাব ঘরে থেকে থাকলে অপ্রয়োজনীয় কিছু আসবাব সরিয়ে ফেলুন ঘর থেকে। বদ্ধ ঘরটাকে যখন আসবাবপত্র কমিয়ে একটু খোলা জায়গা ছেড়ে দেবেন, তাতেই কিন্ত তার রূপ বাড়বে।

বসার ঘরে সোফার কুশনকভার আগের থেকে ভিন্ন নকশায়, অন্য কোনো রঙে। আর তারপরে তাকিয়ে দেখুন, পুরনো সোফার মনমরা একদম চলে গেছে।

media

আয়না দিয়ে সাজিয়ে তুলুন ঘর। আলোর বিপরীতে আয়না রাখুন, ঘরের ভেতরটা ঝলমলে এবং বেশ খোলামেলা দেখাবে। করিডরেও একটি বড় আয়না কিংবা দুই/তিনটি ছোট আয়না ঝুলিয়ে দেয়া যায়। দেয়ালের গায়ে সাজ হিসেবেও আয়নারা মন্দ নয়।

একেক ঘরে একেক রকম ওয়াল স্টিকার ব্যবহার করতে পারেন। অবশ্যই স্টিকার কোন ঘরে ব্যবহার করছেন এবং সেই ঘরে দেয়ালের কী রঙ, তার উপর নির্ভর করবে।

media

নিজেদের ছবির পাশাপাশি নানা রকম দেয়ালচিত্র ঝুলিয়ে দেয়া যায় ঘরের চারিদিকে। ঘরটা দেখতে হাসিখুশি লাগবে। দেয়ালে কোনো নির্দিষ্ট ধরণ বা প্যাটার্ন অনুসরণ করে কতোগুলি ছবি রাখতে পারেন, আবার এলোমেলো ভাবেও রাখতে পারেন।

নকশি পাখা, শীতল পাটি, ডালা, হাড়ি, মাটির পুতুল ঘর সাজাতে পারেন। এগুলোর কোনটাতেই খুব বেশি খরচ হবে না। কিন্তু আপনার ঘর সাজাতে কম যাবে না কোনটাই। নান্দনিক সাজে পরিপূর্ণ হয়ে উঠবে আপনার ঘর।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]