ভিন্ন স্বাদের রেসিপি পাকা কলার হালুয়া

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৬ জুন ২০১৮

হালুয়া হয় নানা স্বাদের। কিছু স্বাদ আমাদের পরিচিত, কিছু ব্যতিক্রম। পাকা কলা আমাদের সবার ঘরেই থাকে। এই কলা দিয়েই ঝটপট তৈরি করা যায় মজাদার হালুয়া। রেসিপি একদমই সহজ। চলুন শিখে নেই-

উপকরণ: পাকা কলা ২টি, চিনি ১/৪ কাপ, ঘি ২ টেবিল চামচ, কাজু বাদাম ৩ টেবিল চামচ, এলাচ পাউডার ১/৪ চা চামচ।

প্রণালি: কলা খোসা ছাড়িয়ে নিয়ে কাটা চামচের সাহায্যে ম্যাশ করে নিতে হবে। এবার একটি ফ্রাইংপ্যানে ১ চা চামচ ঘি গরম করে নিতে হবে। ঘিতে কাজু বাদামগুলো হালকা ভেজে নিতে হবে। বাদাম হালকা ভাজা হয়ে গেলে নামিয়ে নিতে হবে। হামান দিস্তায় এই ভাজা বাদামগুলো হালকা করে ভেঙে নিতে হবে।

Halua

এবার আর একটা ফ্রাইংপ্যানে বাকি ঘি গরম করতে দিতে হবে। ঘি গরম হলে এতে ম্যাশ করা কলা দিয়ে দিতে হবে। প্রায় তিন থেকে চার মিনিট স্যতে করতে হবে। পাকা কলা হালকা ভাজা ভাজা হলে চিনি যোগ করতে হবে। বেশ খানিক্ষণ এভাবে স্যতে করতে হবে। এবার অল্প অল্প করে ঘি যোগ করতে হবে।

রান্নার এই পর্যায়ে এলাচের গুঁড়া ও আগে থেকে ভেজে আধা ভাঙা করে রাখা কাজু বাদাম যোগ করতে হবে। আরো পাঁচ থেকে ছয় মিনিট নেড়েচেড়ে হালুয়া রান্না করতে হবে। এরপর চুলা বন্ধ করে দিতে হবে। একটি প্লেটে হাত দিয়ে ঘি মেখে নিতে হবে। এর উপর পাকা কলার হালুয়ার মিশ্রণ সমানভাবে ছড়িয়ে দিতে হবে। ছুরি দিয়ে সুন্দর করে চারকোণা পিস করে হালুয়া কেটে নিতে হবে।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :