সহজেই তৈরি করুন আলুর টিকিয়া

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২৩ জুন ২০১৮ | আপডেট: ০৩:৫১ পিএম, ২৩ জুন ২০১৮

টিকিয়া খেতে কে না ভালোবাসে। তবে টিকিয়া মানেই যে তা মাছ কিংবা মাংসের হতে হবে এমন কোনো কথা নেই। টিকিয়া হতে পারে আলু দিয়েও। বিকেলের নাস্তায় একটি মুখরোচক খাবার হতে পারে এই আলুর টিকিয়া। রইলো রেসিপি-

উপকরণ: বড় আলু- ৪টি,মটর- ১/২ কাপ, ব্রেডক্রাম্ব- ৮ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ, আদা কুঁচি- ১ চা চামচ, ধনেপাতা কুঁচি- ২ টেবিল চামচ, কাঁচামরিচ- ২ টি, কুঁচি, লাল মরিচের গুঁড়ো- ১/২ চা চামচ, গরম মশলার গুঁড়ো- ১/২ চা চামচ, লেবুর রস- ১ চা চামচ, চিনি- ১/২ চা চামচ, লবণ, তেল।

Alur-tikia

প্রণালি: একটি বোলে সেদ্ধ আলু ও সেদ্ধ মটর ভালোভাবে চটকে তাতে ৪ টেবিল চামচ ব্রেডক্রাম্ব, কর্ন ফ্লাওয়ার, আদা কুঁচি, ধনেপাতা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, লাল মরিচের গুঁড়া, গরম মশলার গুঁড়া, লেবুর রস, চিনি ও লবণ মেশান (চাইলে গাজর কুঁচি, সুইট কর্ন বা মটরশুঁটিও মেশাতে পারেন)। সব ভালোভাবে মেখে একটি বড় ডো তৈরি করুন এবং তা থেকে সমান আকারের ১০-১২ টি ছোট বল বানিয়ে হাতের তালুর সাহায্যে আসতে আসতে চেপে পেটি তৈরি করুন টিকিয়ার জন্য।

এবার বাকি ৪ চামচ ব্রেডক্রাম্ব একটি প্লেট-এ নিন। পেটিগুলোকে ভালো করে ব্রেডক্রাম্বে উভয় পিঠে মাখুন। একটি প্যান চুলায় গরম করে তাতে ২-৩ চা চামচ তেল নিয়ে গরম করে তাতে পেটিগুলো গোল্ডেন ব্রাউন করে (উভয় পিঠ) খুব ভালো করে অল্প আঁচে ভাজুন, যেন না পোড়ে। তৈরি হয়ে গেল সুস্বাদু আলুর টিকিয়া। এবার গরম গরম পরিবেশন করুন।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com