সাদা খিচুড়ি রান্নার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০১ জুলাই ২০১৮

গরম গরম খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা কিংবা মাংস ভুনা। পাতে এমন খাবার পেলে আর কী চাই! তবে খিচুড়ি কিন্তু শুধু হলুদ রঙেরই হয় না। চাইলে রান্নার করতে পারেন সাদা খিচুড়িও। চলুন রেসেপি জেনে নেই-

উপকরণ: চিনিগুঁড়া চাল / বাসমতি চাল- ১ কাপ, মুগ ডাল- ১/৪ কাপ, মসুর ডাল- ১/৪ কাপ, গাজর (কিউব করে কাটা)- ১/৪ কাপ, মটরশুঁটি- ১/৪ কাপ, পেঁয়াজকুচি- ১/৪ কাপ, আদাবাটা- ১ টেবিল চামচ, কাঁচামরিচ - ২/৩টি, তেজপাতা - ২টি, দারুচিনি- ২টি, এলাচ- ২টি, লবণ ১ চা চামচ,তেল- ১/৪ কাপ, ঘি- ১ টেবিল চামচ, গরম পানি- ৩ কাপ।

Khichuri-2

প্রণালি: মুগ ডাল হালকা ভেজে নিন। চাল, ভাজা মুগ ডাল, মসুর ডাল একসাথে ধুয়ে ২০ মিনিটমত ভিজিয়ে রাখুন। তারপর পানি ঝরিয়ে একপাশে রাখুন। বড় পাত্রে তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। তারপর কিউব করে রাখা গাজর ও মটরশুঁটি দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন। এবার তেজপাতা, এলাচ, দারুচিনি ও আদাবাটা দিয়ে মিনিটখানেক ভাজুন। তারপর চাল-ডাল দিয়ে ৩-৪ মিনিট বা সুন্দর ভাজা গন্ধ বের হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে গরম পানি দিন। লবণ, কাঁচামরিচ ও ঘি দিয়ে মাঝারি আঁচে ৪-৫ মিনিট রাখুন। এবার পাত্রে ঢাকনা দিয়ে ২০-২৫ মিনিট কম আঁচে রান্না করুন। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করে দিন এবং ১০ মিনিট পর ঢাকনা খুলুন।

এইচএন/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :