দাঁত পরিষ্কার ছাড়াও টুথপেস্ট আরো যেসব কাজে লাগে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮

টুথপেস্টের কাজ এবং ব্যবহার সবারই জানা। দাঁত পরিষ্কারের কাজে টুথপেস্টের চেয়ে বেশি ব্যবহৃত অন্য কোনো উপাদান নেই। কিন্তু এই টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কারের কাজেই নয়, ব্যবহার করা যায় আরো অনেক কাজে। চলুন জেনে নেই-

ব্রাশে পেস্ট লাগাতে গিয়ে অনেক সময় পেস্ট সিঙ্কে পড়ে যায়। এমন হলে সঙ্গে সঙ্গে পানি ঢেলে দেবেন না। একটা স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পুরো সিঙ্কটা ভালো করে পরিষ্কার করুন। পানির দাগ থেকে আরম্ভ করে সব ময়লা দূর হয়ে যাবে।

Paste-2

স্নিকার্স বা সাদা কেডসে যে রবারের ট্রিম থাকে, সে জায়গাটা কয়েকবার ব্যবহার করার পর থেকেই রং হারাতে আরম্ভ করে। একটা কাপড়ে এক দলা টুথপেস্ট নিয়ে এই ট্রিমে ভালো করে ঘষুন, তারপর ভেজা ন্যাকড়ায় মুছে দেখুন জুতো কেমন ঝকমকিয়ে ওঠে!

পেঁয়াজ, রসুন কুচি করলে বা মাছ পরিষ্কার করলে হাতে নাছোড় গন্ধ জড়িয়ে যায়, খুব কড়া সাবান ব্যবহার না করলে তা যেতে চায় না। হাতে একটু টুথপেস্ট নিন, সঙ্গে চিপে দিন কয়েক ফোঁটা লেবুর রস। ভালো করে রগড়ে নিয়ে এক মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন, যাবতীয় দুর্গন্ধ নিমেষে দূর হয়েছে, সেই সঙ্গে মুছে গিয়েছে।

রান্নাঘরে তাড়াহুড়া করতে গিয়ে কড়া বা গরম টোস্টারে হাতের ছোঁয়া লেগে পুড়ে গিয়েছে? সঙ্গে সঙ্গে টুথপেস্ট লাগান, জ্বালা কমবে।

Paste-3

গাড়ির হেডলাইট, শিশুর বোতল, ফ্লাক্স ইত্যাদি পরিষ্কার করার জন্য ব্যবহার করুন টুথপেস্ট আর পানির মিশ্রণ।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :