ঘন দাড়ি পেতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮

দাড়ি হলো পৌরুষের লক্ষণ। অনেক পুরুষই চান মুখভর্তি দাড়ি। কিন্তু সেই আকাঙ্ক্ষা সবসময় পূরণ হয় না। বাজারে বেশকিছু তেল বা লোশন পাওয়া যায়, যেগুলি মাখলে দ্রুত দাড়ি-গোঁফ গজায়, বাড়ে ঘনত্বও। কিন্তু সেগুলোর দাম অনেক বেশি। তাছাড়া পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কাও রয়েছে। তাই এমনকিছু উপায় জেনে নিন যাতে দ্রুত দাড়ি গজাবে, বাড়বে ঘনত্বও-

আরও পড়ুন: ছেলেদের সুন্দর ত্বক

অনেকেই মনে করেন বারবার দাড়ি কাটলে দাড়ি বেশি ঘন হয়। কিন্তু এ ধারণার বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। দাড়ি বাড়াতে চাইলে তা অন্তত ৪ থেকে ৬ সপ্তাহ পরপর ছাঁটুন।

পেঁয়াজের রসে রয়েছে সালফার। পেঁয়াজের রস মুখে, দাড়ির গোড়ায় লাগাতে পারলে তা দাড়ি দ্রুত বাড়তে সাহায্য করে।

Dari

ইউক্যালিপটাস সমৃদ্ধ ময়েশ্চারাইজার বা ক্রিম ব্যবহার করলে দাড়ি দ্রুত গজাবে। বাড়বে দাড়ির ঘনত্বও।

মুখের ত্বক পরিষ্কার রাখুন। দিনে অন্তত ২-৩ বার করে উষ্ণ জলে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এর ফলে নতুন দাড়ি গজাতে সুবিধে হবে।

কোঁকড়ানো দাড়ি বিক্ষিপ্তভাবে থাকলে, সেগুলি কেটে ফেলুন। এগুলি দাড়ির সামগ্রিক বৃদ্ধিতে সমস্যা তৈরি করে।

আরও পড়ুন: বিয়ের আগে ছেলেদের প্রস্তুতি

ভিটামিন বি কমপ্লেক্স দাড়ি দ্রুত বাড়তে এবং নতুন দাড়ি গজাতে সাহায্য করে। তাই চিকিত্সকের সঙ্গে পরামর্শ করে ভিটামিন বি কমপ্লেক্স খেতে পারেন।

Dari

দিনে অন্তত ২ বার ১০ মিনিট করে মুখে হালকাভাবে মালিশ করুন। এর ফলে মুখমণ্ডলে রক্ত-সঞ্চালন বৃদ্ধি পাবে যা দাড়ি দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে।

সপ্তাহে অন্তত একবার মুখে স্ক্রাব করুন। এর ফলে মুখের মৃত কোষগুলি নির্মূল হবে, মুখমণ্ডলে রক্ত-সঞ্চালন বৃদ্ধি পাবে। ফলে নতুন দাড়ি গজাতে সুবিধা হবে।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :