ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি কমে!

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ২৫ জুলাই ২০১৯

অনেকেরই পছন্দের তালিকার এক নম্বরে রয়েছে ঝাল জাতীয় খাবার। বাঙালির পাতে ঝাল খাবার না হলে তো একবেলাও চলে না। কেউ কেউ আবার একটু বেশিই ঝালপ্রেমী। খাবারের পাতা আলাদা করে ঝাল আচার বা কাঁচা মরিচ খেতেও ভালোবাসেন অনেকে। কিন্তু গবেষণা বলছে, অত্যন্ত ঝাল খাবার বা অতিরিক্ত মরিচ খাওয়ার অভ্যেস স্মৃতিলোপ ঘটাতে পারে।

প্রায় সাড়ে চার হাজার মানুষকে নিয়ে একটি সমীক্ষায় উঠে এসেছে, প্রতিদিন যারা ৫০ গ্রাম মরিচ খান, তাদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

jhal

গবেষণায় উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। ১৫ বছর ধরে যাদের টানা এই অভ্যাস রয়েছে, তাদের ৫৬ শতাংশ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যায়। jhal

অনেকেই মনে করেন, মরিচে থাকা ক্যাপসাইসিন আমাদের বুদ্ধি তুখোড় করে। কিন্তু আসলে তা নয়। অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতে সক্ষম। সে কারণেই হয়তো ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়। অবশ্য হট সস খেলে সেটি হয় না।

jhal

কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সমীক্ষা চালিয়েছিলেন। বেশি মরিচ খাওয়ার কারণে মানুষের মধ্যে অ্যালঝাইমার্স রোগের সম্ভাবনাও দেখা দেয়। তাই ঝাল খেতে যতই ভালোবাসেন, এবার থেকে একটু রয়ে-সয়ে খাবেন।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]