পাফি প্যাটিস তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ২৭ অক্টোবর ২০১৯

বাইরে বের হলে কখনো কখনো প্যাটিস কিনে খান নিশ্চয়ই? কিন্তু সেই প্যাটিসে আসল স্বাদটা আসলে পাওয়া যায় না। প্যাটিস গরম গরম খেতেই বেশি ভালো। তাই ঘরে বসেই তৈরি করে নিন মজাদার পাফি প্যাটিস। জেনে নিন রেসিপি-

ডো তৈরির উপকরণ :
ময়দা ২ কাপ
তেল ২ টেবিল চামচ
সুজি ২ টেবিল চামচ
লবণ ১/২ চা চামচ
বেকিং পাউডার ১/২ চা চামচ
চিনি ২ চা চামচ
ডিম ১টি

পেস্টের জন্য উপকরণ :
তেল ২ টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
বাটার ২ টেবিল চামচ
ময়দা দেড় টেবিল চামচ
পুরের জন্য
পেঁয়াজ ১ কাপ
ডিম ২টি
কাঁচামরিচ কয়েকটি
গাজর ১/৪ কাপ
তেজপাতা ১টি
এলাচ কয়েকটি
দারুচিনি ২টি
লবঙ্গ ২-৩টি
লবণ ১/২ চা চামচ
হলুদ ১/২ চামচ
গরম মশলা ১/২ চা চামচ
তেল ১ টেবিল চামচ

Patis-1

প্রণালি :
প্রথমে শুকনো উপকরণগুলো মেখে তেল দিয়ে মেখে নিতে হবে। এরপর এতে একটি ডিম দিয়ে ভালো করে মাখতে হবে। এর ভেতর নরমাল পানি দিয়ে রুটির ডোর মতো ডো তৈরি করতে হবে। তৈরি ডো ১ ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে।

এর ভিতর ছয় টেবিল চামচ তেল, ঘি, বাটা এবং দেড় টেবিল চামচ ময়দার একটা পেস্ট তৈরি করে ফ্রিজে ১৫ মিনিট রেখে দেবেন। এক ঘণ্টা পর ডো বের করে দুই থেকে তিন মিনিট মাখতে হবে। এই ডো দিয়ে ছয় থেকে সাতটি পাতলা রুটি বানাতে হবে। রুটি যেন অনেক অনেক পাতলা হয়।

প্রতিটি রুটির মাঝখানে পরিমাণমতো তেল বাটারের পেস্ট ব্রাশ করে এর উপর ময়দা ছিটিয়ে দিতে হবে। পরপর ছয় থেকে সাতটি রুটি একটার উপর একটা দিয়ে ১০/১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রাখতে হবে।

ফ্রিজ থেকে বের করে হালকা হাতে যে সাতটি রুটি একসাথে রেখেছেন সেগুলোকে বেলে নিতে হবে। রুটিগুলোকে দুটি পরোটার মতো মোটা করে বেলতে হবে। এখানে আট থেকে নয়টা পেটিস হবে। পছন্দমতো পুর তৈরি করে পেটিস বানিয়ে নেবেন। পেটিসের উপর ডিমের হলুদ অংশ ব্রাশ করে দেবেন।

ওভেনে তৈরি:
প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিট বা উপরে রং না আসা পর্যন্ত বেক করবেন।

চুলায় তৈরি:
একটা প্যান ওভেনের মতো ১০ মিনিট গরম করে তাতে একটা স্ট্যান বসিয়ে যে পাত্রে পেটিস বেক করবেন, সেটি ৩০ মিনিটের জন্য হালকা আঁচে বসিয়ে রাখবেন। মাঝখানে একবার উল্টে দেবেন।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]