ক্রিসপি রূপচাঁদা ফ্রাই তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২৮ নভেম্বর ২০২০

রূপচাঁদা প্রায় সবার কাছেই পছন্দের একটি মাছ। সামুদ্রিক এই মাছটি বেশ সুস্বাদু ও পুষ্টিকর। এই মাছ দিয়ে তৈরি করা যায় নানারকম সুস্বাদু পদ। তেমনই একটি পদ হলো ক্রিসপি রূপচাঁদা ফ্রাই। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ:
রূপচাঁদা মাছ- ৩টি
হলুদ গুঁড়া- হাফ চামচ
গোল মরিচ- ১ চামচ
ঘন দই- ২ চামচ
ধনে পাতা- ২ চামচ
মরিচের গুঁড়া- ২ চামচ
মাখন- ২ চামচ
লবণ- স্বাদমতো।

প্রণালি:
মাছ ভালো করে ধুয়ে নিন। তারপর ছুরি দিয়ে মাছের গাটা হলকা করে চিরে দিন। এবার একটা বাটিতে হলুদ, লবণ, লেবুর রস, গোল মরিচ এবং মরিচের গুঁড়া নিয়ে মাছের গায়ে ভালো করে লাগিয়ে দিন। ১৫ মিনিট এইভাবে মাছটাকে রেখে দিন।

jagonews24

মাছটা যতক্ষণ ম্যারিনেট হচ্ছে ততক্ষণ একটা পেস্ট বানিয়ে ফেলুন। পেস্টাটা বানাতে একটা বাটিতে দই, মরিচের গুঁড়া এবং ধনে পাতা পাতা নিয়ে ভালো করে মেখে নিন। পেস্টটা বানানো হয়ে গেলে মাছের গায়ে ভালো করে লাগিয়ে দিন।

১ ঘণ্টা মাছটা এইভাবে রেখে দিন। সময় হয় গেলে একটা ননস্টিক তাওয়া গরম করে তাতে পরিমাণ মতো মাখন দিয়ে দিন।

যখন দেখবেন মাখনটা গলে গেছে তখন তাতে একে একে তিনটি মাছ দিয়ে দিন। ৮-১০ মিনিট হালকা আঁচে ফ্রাই করার পর মাছগুলো উল্টে দিন। যাতে আরেক দিকও ভালো করে ফ্রাই হয়।

যখন দেখবেন দুই দিকই ভালো করে ভাজা হয়ে গেছে তখন আঁচটা বন্ধ করে মাছগুলো একটি প্লেটে তুলে নিন। এবার ফ্রাই ক্রিসপি রূপচাঁদা পরিবেশনের জন্য তৈরি।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]