শীতের দিনে তৈরি করুন নকশি পাকন পিঠা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ২২ জানুয়ারি ২০২১

শীত এলেই গ্রামে পিঠা তৈরির ধুম পড়ে যায়। শুধু গ্রামে কেন, এখন তো শহরের সব ঘরেও কোনো না কোনো পিঠা তৈরি হয়। শীতে পিঠা খাওয়ার মজাই আলাদা।

বাংলাদেশে কত রকম পিঠা হয় তা বলে শেষ করা কঠিন। এসবের নামেও রয়েছে বৈচিত্র। একেক পিঠার স্বাদেও রয়েছে ভিন্নতা। ভাঁপা, চিতই, পাকনসহ নানা পিঠার স্বাদ শীত এলেই মনে পড়ে।

ছোট-বড় সবাই কিন্তু পিঠাপ্রেমী। যদিও একেক জনের পছন্দ একেক রকম। তবে পাকন পিঠা সবারই পছন্দের। পাকন পিঠার মধ্যেও রকম-ফের আছে। নকশি পাকন, সুন্দরী পাকন, মুগ পাকন, ডালের পাকন, সুজির পাকন ইত্যাদি।

এসবের মধ্যে নকশি পাকন পিঠা বেশ জনপ্রিয়। চাইলেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন এ পিঠা। দেখতেও যেমন সুন্দর; খেতেও তেমন মচমচে।

jagonews24

চলুন তবে জেনে নেয়া যাক নকশি পাকন পিঠার রেসিপি-

উপকরণ
১. আতপ চালের গুঁড়া ২ কাপ
২. মুগ ডাল আধা কাপ
৩. দুধ ২ কাপ
৪. পানি ১ কাপ
৫. ঘি ১ টেবিল চামচ
৬. চিনি ১ কাপ ও পানি ১ কাপ
৭. নকশা করার জন্য টুথপিক লাগবে।

jagonews24

পদ্ধতি
প্রথমে দুধের সঙ্গে পানি মিশিয়ে ফোটাতে হবে। ফুটে উঠলে সামান্য লবণ ও চালের গুঁড়া দিয়ে ভালোভাবে নেড়ে চুলা বন্ধ করে রাখুন কয়েক মিনিট। পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

মুগ ডাল টেলে সেদ্ধ করে বেটে নিন। চালের গুঁড়ার ডো ভালোভাবে মথে এর সঙ্গে ডাল ও ঘি দিয়ে মাখুন। রুটি বেলে পছন্দসই পিঠা কেটে নিন। টুথপিক দিয়ে পিঠার উপরে নকশা এঁকে দিন।

একটি বড় ফ্রাইপ্যানে ডুবো তেলের মধ্যে মাঝারি আঁচে ভাজুন পিঠাগুলো। বাদামি রঙা করে সবগুলো পিঠা ভেজে নিয়ে শিরায় ডুবিয়ে তুলে একটি পাত্রে রাখুন।

তৈরি হয়ে গেল মজাদার নকশি পাকন পিঠা। সংরক্ষণ করে এ পিঠা যেকোনো সময় খেতে পারবেন সবাইকে নিয়ে।

জেএমএস/এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]