জোজোবা অয়েল যেভাবে ত্বকের ফাঙ্গাল একনি দূর করে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২১

অনেকের ত্বকেই ফাঙ্গাল একনির সমস্যা রয়েছে। এ ধরনের ত্বক অনেক সংবেদনশীল হয়ে থাকে। যেকোনো প্রসাধনী মুখে ব্যবহারেই ফাঙ্গাল একনির সমস্যা মারাত্মক আকার ধারণ করে।

এ ধরনের সমস্যা হলে মুখে এলার্জির মতো চলুলকানি হয়। সেইসঙ্গে এক জায়গায় ঘামাচির মতো অনেকগুলো ব্রণ দেখা দেয়। ব্যথা ও চুলকানির কারণে ত্বকের ওই স্থানগুলো ফুলে যেতে পারে।

অনেকেই এর সমাধানে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করতে গিয়ে বিপদে পড়েন। নিশ্চয়ই আপনি জোজোবা অয়েল সম্পর্কে কমবেশি জানেন! এ তেল ফাঙ্গাল একনিসহ যেকোনো ধরনের ব্রণ দূর করতে পারে।

jagonews24

জোজোবা নামের একটি গাছের বীজ থেকেই এ তেল পাওয়া যায়। জোজোবা তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা চুল ও ত্বক ভালো রাখে। জোজোবা অয়েলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। জেনে নিন জোজোবা অয়েলের উপকারিতাসমূহ-

>> তৈলাক্ত ত্বকে নানা রকম সমস্যা লেগেই থাকে। এমন ত্বকের জন্য জোজোবা অয়েল খুবই উপকারী। কারণ এ তেলে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান।

>> একনির প্রধান কারণ ব্যাকটেরিয়া ঘটিত। তাই জোজোবা অয়েল ত্বকে ব্যবহার করলে খুব উপকার পাওয়া যায়।

jagonews24

>> জোজোবা অয়েলে রয়েছে ভিটামিন ই। যা ত্বকের জন্য খুবই উপকারী। ত্বককে ভেতর থেকে পুষ্টি জোগায়, মসৃণ ও মোলায়েম করে। পাশাপাশি ত্বকের দাগ-ছোপ, কাটা দাগও দূর করে।

>> এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান ত্বকের ইনফেকশন দূর করে। যার ফলে ত্বকের ফাঙ্গাল একনি দূর হয়।

>> জোজোবা অয়েল হলো প্রাকৃতিক ময়েশ্চরাইজার। যা ত্বকে ভেতর থেকে আর্দ্রতা জোগায়। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

jagonews24

যেভাবে ব্যবহার করবেন-

>> আপনি সরাসরি জোজোবা অয়েল মুখে ব্যবহার করতে পারেন। হাতে সামান্য তেল নিয়ে ভালো করে মুখে ব্যবহার করুন।

>> অন্য কোনো তেলের সঙ্গে মিশিয়েও জোজোবা অয়েল মুখে লাগাতে পারেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী তেল ব্যবহার করুন।

>> আপনার ফেস প্যাকে জোজোবা অয়েল মিশিয়ে নিতে পারেন। এতে আপনার ত্বক যেমন পুষ্টি পাবে; তেমন আর্দ্রও থাকবে।

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]