বেদানা খেলে নারীর শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:০১ এএম, ২৮ অক্টোবর ২০২১

ছোট ছোট লাল দানার বেদানা খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। শরীরের জন্য খুবই উপকারী বেদানা। এতে ভিটামিন সি, ই, কে, ফোলেট, পটাসিয়ামসহ নানা পুষ্টি উপাদান আছে।

জানেন কি, বহু ধর্মে এটিকে পবিত্র ফল মানা হয়। প্রাচীন গ্রিসের নানা সাহিত্যেও উল্লেখ পাওয়া যায় এই ফলের। তবে কেন এত গুরুত্ব পেয়েছে এই ফল?

jagonews24

বেদানায় বিভিন্ন ধরনের পুষ্টিগুণ আছে। সব মিলে স্বাস্থ্যের যত্ন নেয় বেদানা। ডায়াবিটিস দূরে রাখে ও কমায় প্রদাহ। বিশেষ করে নারীদের জন্য এই ফল বেশি উপকারী। জানেন কি, বেদানা খেলে নারীর শরীরে কী ঘটে?

কারণ এই ফল খেলে স্তন ক্যানসারের কোষ ধ্বংস হয়। এমনটিই বলছে ২০১১ সালে ইজরায়েল মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র।

jagonews24

এ ছাড়াও নারীদের রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো ব্যাধি প্রতিরোধেও কার্যকর এই ফল। এমনকি নারীর ওজন কমানোর ক্ষেত্রেও বেদানা দুর্দান্ত কার্যকরী।

শুধু তাই নয়, ত্বক ও চুলের সৌন্দর্যও বাড়ায় এই ফল। বিশেষ করে অতিরিক্ত চুল পড়ার সমস্যায় কমায় এটি। এক্ষেত্রে প্রতিদিন বেদানার রস খেলে চুল পড়ার পরিমাণ অনেক কমবে।

jagonews24

বেশ কিছু প্রতিবেদন অনুসারে, প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখলে ত্বকেও অনেক পরিবর্তন আসবে। বিশেষ করে ত্বকের বলিরেখা, ডার্ক স্পট ও ডার্ক সার্কেলের সমস্যা সহজেই দূর হবে।

jagonews24

এমনকি যেসব নারী ডায়াবেটিসে ভুগছেন তারাও বেদানা খেলে উপকার পাবেন। কারণ এই ফল খাওয়া মাত্রই শরীরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে, ফলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে আসে। ফলে টাইপ-২ ডায়াবেটিসের মতো রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

সূত্র: হেলথ ডাইজেস্ট

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]