পালং শাক পাতে রাখলেই সারবে কঠিন ৫ রোগ!

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:১২ এএম, ২০ নভেম্বর ২০২১

শীত আসতেই বাজারে উঠেছে পালং শাক। এই শাক খেতে সবাই পছন্দ করেন। ভাজি থেকে শুরু করে বাহারি পদ তৈরি করা যায় এই শাক দিয়ে। ভিটামিন এ ও সি’যুক্ত এই শাক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

যেহেতু শীতকালে ব্যাকটেরিয়া, ভাইরাসের প্রভাব অন্যান্য ঋতুর তুলনায় বাড়ে, তাই সুস্থ থাকতে চাইলে এই ঋতুতে নিজের ইমিউনিটি বাড়াতে পাতে রাখ্যুন পালং শাক।

jagonews24

এই শাকে থাকে শরীরের প্রয়োজনীয় সব উপাদান যেমন- ২৩ ক্যালোরি, ৯১ শতাংশ পানি, ২.৯ গ্রাম প্রোটিন, ৩.৬ গ্রাম প্রোটিন, ৩.৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২.২ গ্রাম ফাইবার ইত্যাদি।

এই শাকে আরও থাকে ভরপুর পরিমাণে ভিটামিন এ, সি, কে১, ফলিক অ্যাসিড, আয়রন, ক্যালশিয়াম ইত্যাদি। জেনে নিন এ সময় পালং শাক পাতে রাখলে কোন কোন রোগ সারবে-

>> পালং শাকে রয়েছে লুটিন। এ ছাড়াও আছে ভরপুর কেরোটিনয়েড। যা চোখের উন্নতিতে কাজ করে। এ ছাড়াও এই শাকে উপস্থিত জ্যাক্সন্থিন নামক উপাদানও চোখের জন্য উপকারী। আবার পালং শাকে থাকা ভিটামিন এ চোখের মেমব্রেন ভালো রাখে।

jagonews24

>> বিভিন্ন গবেষণা বলছে, পালং শাকে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ক্যানসার থেকে রক্ষা করতে পারে। বিশেষত প্রোস্টেট ক্যানসার রোধে এই শাক দুর্দান্ত কার্যকরী। এমনকি ব্রেস্ট ক্যানসার রোধেও নিয়মিত খেতে পারেন পালং শাক।

>> উচ্চ রক্তচাপে যারা ভুগছেন তারা পাতে রাখুন পালং শাক। এই শাকে থাকা নানা উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে। তাই গবেষণা বলছে, রক্তচাপ রোগটিকে নিয়ন্ত্রণে এই খাবার খেতে হবে।

>> এ সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে অবশ্যই রাখুন পালং শাক। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি ইমিউনিটি বাড়ায়।

jagonews24

>> রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ার সমস্যায় অনেকে নারীই ভোগেন। পালং শাকে থাকা ফলেট খুব দ্রুত রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। তাই যাদের হিমোগ্লোবিনের ঘাটতি আছে তারা অবশ্যই পালং শাক খাবেন।

এ ছাড়াও চুল ও ত্বকের যত্নে পালং দারুণ কাজ করে। তবে যে কোনো শাক খাওয়ার আগে ভালো করে ধুয়ে নেবেন। না হলে এতে থাকা বিভিন্ন জীবাণু শরীরের ক্ষতি করতে পারে।

সূত্র: এনডিটিভি

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]