শরীরে হরমোনের ভারসাম্য ঠিক নেই বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৬ মে ২০২২

শরীরে হরমোনের ভারসাম্যতা বজায় রাখা খুবই জরুরি। হরমোন আসলে এক ধরনের জৈব-রাসায়নিক পদার্থ। শরীরের বিভিন্ন কাজ সম্পূর্ণ করতে হরমোনের ভূমিকা গুরুত্বপূর্ণ।

তাই শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হলে বিভিন্ন গুরুত্বপূর্ণ জৈবিক প্রক্রিয়া ব্যাহত হয়। ফলে বিভিন্ন রোগের ঝুঁকি বেড়ে যায়। তবে হরমোনের ভারসাম্য নষ্ট হলে অনেকেই তা বুঝতে পারেন না।

তার মানে এই নয় যে, শরীরে কোনো লক্ষণ প্রকাশ পায় না। ৫টি লক্ষণ আছে যা দেখলে বুঝবেন আপনার শরীরে হরমোনের ভারসাম্য ঠিক নেই-

>> শরীরে হরমোনের ভারসাম্য ঠিক না থাকলে মুড সুইংয়ের সমস্যা দেখা দেয়। অর্থাৎ এই হাসি আবার এই কান্না। আবার হঠাৎ রেগে যাওয়া কিংবা অভিমানের মতো ঘটনা প্রকাশ পায়।

>> সব সময় ক্লান্তি লাগাও হতে পারে হরমোনের ভারসাম্য ঠিক না থাকার লক্ষণ। পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও যদি ক্লান্তি না কাটে তাহলে তা একাধিক রোগের ইঙ্গিত হতে পারে।

বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পরই যদি ক্লান্ত লাগে তাহলে বুঝতে হবে আপনার হরমোনের ভারসাম্য নষ্ট হয়েছে, এমনই মত বিশেষজ্ঞদের।

>> অতিরিক্ত চুল পড়ার সমস্যাও শরীরে হরমোন ঠিক না থাকার লক্ষণ। এক্ষেত্রে চুলের যত্ন নেওয়ার পরও অতিরিক্ত চুল পড়ার সমস্যা দেখা দেয়।

>> হঠাৎ ওজন বেড়ে যায় শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হলে। নিয়মিত শরীরচর্চা ও হাঁটাহাঁটির পরেও যদি ওজন বাড়ে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

>> শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট ঘুমেও ব্যাঘাত ঘটে। এক্ষেত্রে দেখা দিতে পারে অনিদ্রা ও হঠাৎ করে ঘুম ভেঙে যাওয়ার সমস্যা।

শুধু অনিদ্রাই নয়, দৈনিক ৮-৯ ঘণ্টা ঘুমানোর পরেও যদি ঘুম আসে তাহলে তা হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার লক্ষণ হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]