ধূমপান চোখের যে মারাত্মক ১০ রোগের কারণ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:২৫ এএম, ২১ মে ২০২২

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ কথা জেনেও মানেন না অনেকেই। বিশ্বের সবচেয়ে খারাপ জীবনধারার এক অভ্যাস হলো ধূমপান। ক্যানসার, ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ, কিডনির সমস্যাসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায় ধূমপান। শুধু এসব রোগই নয়, চোখের বিভিন্ন বিভিন্ন রোগ ও সমস্যার কারণও হতে পারে ধূমপান।

ভারতের মুম্বাইয়ের আগরওয়াল আই হাসপাতালের ক্লিনিক্যাল সার্ভিসের প্রধান ডা. বন্দনা জৈনের মতে, হৃদয়, শ্বাসযন্ত্র, ইত্যাদির উপর ধূমপানের ক্ষতিকারক পার্শ্ব-প্রতিক্রিয়া সম্পর্কে সবাই কমবেশি জানেন। তবে ধূমপান দৃষ্টিশক্তির উপর কতটা ক্ষতিকর প্রভাব ফেলে তা অনেকেরই অজানা।

গবেষকরা ধূমপান ও দৃষ্টিশক্তি হ্রাস ও চোখের নানা সমস্যার মধ্যে সরাসরি সংযোগ অধ্যয়ন করেছেন। যার মধ্যে ছানি, ম্যাকুলার অবক্ষয় ও শুষ্ক চোখ অন্যতম। ধূমপানের কারণে চোখে ১০ ধরনের সমস্যা দেখা দিতে পারে বলেও জানা গেছে বিভিন্ন গবেষণায়।

ধূমপান কীভাবে চোখের সমস্যা সৃষ্টি করে?

ভারতের নানাবতী ম্যাক্স হাসপাতালের কনসালটেন্ট ওফোমোলজিস্ট ডা. নিখিল সর্দার জানান, ধূমপানের কারণে রক্ত প্রবাহে প্রচুর পরিমাণে ফ্রি র্যাডিকেল নিঃসরণ বেড়ে যায়। যা একসময় চোখের কাছে পৌঁছায়, আমাদের বিপাক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে।

jagonews24

ফলে ক্রিস্টালাইন লেন্স (ছানি) ও রেটিনাল পিগমেন্ট এপিথেলিয়ামে (ম্যাকুলার অবক্ষয়ের) আক্রান্ত হয় চোখ। বিশেষজ্ঞদের মতে, ধূমপান ও অ্যালকোহল চোখের একাধিক সমস্যার কারণ হতে পারে। যার মধ্যে আছে-

১. চোখের শুষ্কতা
২. ছানির প্রাথমিক বিকাশ
৩. ম্যাকুলার অবক্ষয়
৪. ২০-৫০ বছর বয়সী পুরুষদের মধ্যে সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি মানসিক চাপের মাত্রা বৃদ্ধির কারণে
৫. অপথালমোপ্লেজিক মাইগ্রেন
৬. ডায়াবেটিক রেটিনা ক্ষয়
৭. অপটিক স্নায়ু ক্ষতি
৮. রেটিনাল ইস্কেমিয়া
৯. কনজেক্টিভাইটিস
১০. তামাক-অ্যালকোহল অ্যাম্বলিওপিয়া

ডা. জৈনের পরামর্শ অনুযায়ী, বেশ গবেষণায় দেখা গেছে যে ধূমপান ছেড়ে দিলে চোখের রোগ হওয়ার ঝুঁকিও কমে যায়। যারা নিয়মিত ধূমপান করছেন ও ধূমপানজনিত চোখের সমস্যা এড়াতে চান, তারা অবশ্যই ধূমপান ছেড়ে দিন। এরই মধ্যে চোখের পরীক্ষা করিয়ে দেখুন কোনো আছে কি না, থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলুন।

সূত্র: দ্য হেলথ সাইট

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]