আপনার হার্ট দুর্বল কি না বুঝবেন যে লক্ষণে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ এএম, ১৭ মে ২০২২

বর্তমানে হৃদরোগে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। সব বয়সীদের মধ্যেই দেখা দিচ্ছে হার্টের বিভিন্ন সমস্যা। অনিয়মিত জীবনযাপন হৃদরোগের অন্যতম কারণ।

আবার করোনায় আক্রান্ত হয়েও অনেকেই হৃদযন্ত্রের নানা জটিলতায় ভুগেছেন এমনকি এখনো হয়তো ভুগছেন!

করোনা থেকে সেরে ওঠা অনেকের মধ্যেই হার্টের সমস্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে হার্টবিট বেড়ে যাওয়া, ক্লান্তি, দুর্বলতা, বুকে ব্যথা, শ্বাস নিতে কষ্ট হওয়া ইত্যাদি লক্ষণ দেখা দিলে অবশ্যই সতর্ক হতে হবে সবাইকে।

তার আগে জেনে নিন কোন কোন লক্ষণ দেখলে বুঝবেন যে, আপনার হার্ট দুর্বল-

হঠাৎ করেই হৃদস্পন্দন বেড়ে যাওয়ার ঘটনা কিন্তু মোটেও স্বাভাবিক নয়। পালস রেট ৬০-১০০ এর মধ্যে থাকাটা স্বাভাবিক। তবে এর কমবেশি হলেই বুঝবেন আপনার হৃদযন্ত্র ঠিকমতো কাজ করতে পারছে না।

বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে শরীরে প্রকাশ পায় দুর্বলতা। তবে বিশ্রামে থাকার পরও যদি ক্লান্ত লাগে তাহলে কিন্তু বিষয়টি মোটেও সুবিধার নয়।

আসলে সারাদেহে অক্সিজেনসমৃদ্ধ রক্তকে পাম্প করে পৌঁছে দেয় হার্ট। তাই হার্ট দুর্বল হয়ে গেলে কিন্তু রক্ত ঠিকমতো সারা দেহে পৌঁছায় না। ফলে শরীরে দেখা দেয় দুর্বলতা ও ক্লান্তি।

প্রায়ই বুকে ব্যথার লক্ষণকে বেশিরভাগ মানুষই অ্যাসিডিটি ভেবে ভুল করেন। তবে বুকে ব্যথার সমস্যা নিয়ে হেলাফেলা করা মোটেও ঠিক নয়। কারণ এটি হতে পারে হৃদরোগের কারণ।

করোনা থেকে সেরে ওঠার পরও অনেক রোগী এখনো শ্বাসকষ্টে ভোগেন। হার্ট ঠিকমতো কাজ না করলে শ্বাসকষ্ট হতে পারে। তাই এই লক্ষণ দেখলেও অবহেলা করবেন না।

এছাড়া ঘাড়, চোয়াল, গলা, উপরের পেট বা পিঠে ব্যথা, মাথা ঘোরা কিংবা অজ্ঞান হয়ে যাওয়ার লক্ষণও কিন্তু হৃদরোগের ইঙ্গিত দেয়। তাই সতর্ক থাকুন ও শারীরিক কোনো সমস্যাকেই উপেক্ষা করবেন না।

সূত্র মায়োক্লিনিক

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]