বারবার গলা শুকিয়ে যাওয়া যে কঠিন রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৮ জুন ২০২২

গরমে অতিরিক্ত শরীর ঘামার কারণে বারবার পানি পিপাসা পেতে পারে। এ কারণে গলা শুকিয়ে যাওয়ার অনুভূতিও হতে পারে।

তবে সব সময়ই যদি গলা শুকিয়ে যাওয়ার অনুভূতি হয় তাহলে দুশ্চিন্তার বিষয়! কারণ বারবার গলা শুকিয়ে যাওয়ার এ সমস্যা হতে পারে ডায়াবেটিসের লক্ষণ।

বর্তমানে প্রায় সবার ঘরেই ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবুও এ রোগ নিয়ে কেউ তেমন সচেতন নন। অনিয়মিত জীবনযাপনই এই রোগের মূল কারণ।

বারবার গলা শুকিয়ে যাওয়া যে কঠিন রোগের লক্ষণ

যে কোনো রোগ বাসা বাঁধলে কোনো না কোনো উপসর্গ প্রকাশ পায় শরীরে। ঠিক একইভাবে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলেও শরীরে বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়। যার মধ্যে অন্যতম হলো বারবার গলা শুকিয়ে আসা।

অথচ বেশিরভাগ মানুষই জানেন না যে, এই সমস্যার ডায়াবেটিসের গভীর সম্পর্ক রয়েছে। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থেকে হতে পারে মুখের একাধিক সমস্যা।

মাঝেমাধ্যেই মুখে ঘা হওয়া কিংবা গলা শুকিয়ে যাওয়া, ক্ষুধামন্দা ইত্যাদি লক্ষণ হতে পারে ডায়াবেটিসের। ডায়াবেটিসের অন্যান্য উপসর্গগুলো কী কী?

>> রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে দাঁতে ক্ষয় হতে পারে।

>> মাড়িতে জ্বালাপোড়া করা বা লালচে হয়ে যাওয়া শুধু দাঁতের সমস্যাই নয়, বরং ডায়াবেটিস বাসা বাঁধলেও এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

>> ঘুম থেকে উঠে গলা শুকিয়ে যাওয়ার লক্ষণ টাইপ ২ ডায়াবেটিসের ইঙ্গিত দেয়। ডায়াবেটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়।

বারবার গলা শুকিয়ে যাওয়া যে কঠিন রোগের লক্ষণ

সে কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয় ও পিপাসা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে গলায় জ্বালাপোড়া, আলসার ও সংক্রমণ পর্যন্ত হতে পারে।

>> ডায়াবেটিস বেড়ে গেলে জিভ, মাড়ি, গাল ও তালুতে লাল-সাদা দাগ দেখা যায়। এর থেকে মুখের বিভিন্ন অংশে ব্যথাও হতে পারে।

>> মুখের ভেতরের অংশ ও জিভে মাঝেমধ্যেই জ্বালাপোড়া করার সমস্যা হলে এড়িয়ে যাবেন না। ডায়াবেটিসের কারণে এমন হতেই পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এ ধরনের সমস্যা বাড়ে।

মুখের এসব সমস্যা দেখা দিলে অবশ্যই রক্তে শর্করার পরিমাণ মাপুন ও সঠিক চিকিৎসা গ্রহণ করুন। ডায়াবেটিস ধরা পড়লে তা নিয়ন্ত্রণে রাখতে জীবন ধারায় পরিবর্তন আনুন।

সূত্র: ক্লিভল্যান্ড ক্লিনিক

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]