যে কৌশলে প্রতারকরা সঙ্গীর কাছ থেকে প্রমাণ লুকায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৪ জুন ২০২২

প্রতারকরা বিভিন্ন উপায়ে সঙ্গীর কাছ থেকে প্রমাণ লুকায়। যারা প্রতারণা করেন তারা খুবই চালাক প্রকৃতির হন। এ ধরনের মানুষরা খুবই সতর্ক থেকে মানুষকে ঠকান।

সঙ্গীর কাছে ভালো সেজে অনেকেই বিভিন্নজনের সঙ্গে ভালোবাসার সম্পর্ক গড়ে তোলেন। আর কয়েকটি কৌশল অবলম্বন করে প্রতারকরা প্রমাণ লুকিয়ে রাখেন।

তবে কয়েকটি বিষয় মাথায় রাখলেই আপনি বুঝতে পারবেন, সঙ্গী আপনার সঙ্গে প্রতারণা করছেন কি না-

>> প্রতারকরা তাদের সঙ্গীর সঙ্গে কথা বলার সময়ও বেশ সতর্ক থাকেন। বেশিরভাগ ক্ষেত্রেই তারা সঙ্গীর মন রক্ষার জন্য বিভিন্ন বানানো গল্প বা অভিজ্ঞতা শেয়ার করেন। যা সঙ্গী সত্যিই ভেবে নেন।

>> এ ধরনের মানুষেরা সব বিষয়ে নিজেদের গা বাঁচিয়ে চলেন। নিজ থেকেই নিজের ভালো-মন্দ বিষয়গুলো তুলে ধরেন সঙ্গীর সামনে।

যাতে সঙ্গীর মনে ধারণা জন্মায় যে, তিনি কোনো কিছু লুকিয়ে রাখেন না মনে। আর এ কারণে সঙ্গী এমন মানুষকে সন্দেহও করেন না।

>> এ ধরনের মানুষেরা তাদের ফোন সব সময় সুরক্ষিত রাখেন। প্রতারকদের কাছে তাদের ফোনগুলোই সবচেয়ে বড় সম্পদ। একজন প্রতারক ব্যক্তি ফোন সব সময় পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখেন।

আপনি যদি কখনো কোনো কারণে তাদের ফোন খোলার চেষ্টা করেন, তারা অত্যন্ত উত্তেজিত হবে। এটি একটি প্রধান লক্ষণ যে তারা প্রতারণা করছেন ও তাদের দোষগুলো ঢেকে রাখার চেষ্টা করছেন।

>> প্রতারকরা সব স্থান থেকে তাদের ব্রাউজিং ইতিহাস মুছে রাখেন। তারা ল্যাপটপ বা ফোনের বিভিন্ন ব্রাউজিং ইতিহাস মুছে ফেলে।

>> বেশিরভাগ প্রতারকদেরই একটি প্যাটার্ন আছে, যা তারা অনুসরণ করে। এই প্যাটার্ন শনাক্ত করা বেশ কঠিন কিন্তু অসম্ভব নয়।

তারা সঙ্গীকে জানান যে কাজে ব্যস্ত আছেন, আসলে তারা নির্দিষ্ট কাজ দ্রুত সমাপ্ত করে অন্য কারও সঙ্গে বাকিটা সময় কাটায়। এসব লক্ষণ সঙ্গীর মধ্যে দেখলে আপনিও সতর্ক হয়ে যান!

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]