টাকা দিয়েই নাকি সুখ কেনা যায়, বলছে নতুন গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ২৫ মার্চ ২০২৩

টাকা দিয়ে কী সুখ কেনা যায়? যুগ যুগ ধরে চলে আসা এই প্রশ্নের উত্তর বুঝি এবার মিললো। যদিও এ বিষয়ে নানা মুনির আছে নানা মত। কারো মতে, জীবনের সুখ-শান্তির জন্য অর্থের প্রয়োজন নেই।

আবার অনেকে মনে করেন, টাকা থাকলেই জীবনে সুখ আসতে পারে। তবে সত্যিই টাকা দিয়ে সুখ কেনা যায় কি না তা নিয়ে আজও তর্ক অব্যাহত।

আরও পড়ুন: স্ত্রীকে খুশি রাখলেই সংসার হবে সুখের, বলছে গবেষণা

তবে সাম্প্রতিক একটি গবেষণা এই বিষয়কে সত্য প্রমাণ করেছে। নতুন এই গবেষণা বলছে, টাকাই সুখের আসল চাবিকাঠি।

দুই বিশিষ্ট গবেষক ড্যানিয়েল কাহনেম্যান ও ম্যাথিউ কিলিংসওয়ার্থ চলতি মাসে ‘প্রসিডিংস অব ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ এ প্রকাশিত একটি যৌথ গবেষণায় এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, সুখী হতে টাকার গুরুত্ব অনেক।

আরও পড়ুন: অর্থ নাকি ভালোবাসা কোনটির মূল্য বেশি?

২০১০ সালে ড্যানিয়েল কাহনেম্যান সুখের জন্য অর্থ কতটা নির্ভর করে তা নিয়ে একটি সমীক্ষা করেন। যার ফলাফল ছিল চমকে দেওয়ার মতো।

ওই গবেষণার তথ্য অনুসারে, কোনো মানুষের কাছে ৭৫ হাজার ডলার অর্থাৎ ৬২ লাখ টাকা থাকলেই তিনি সবচেয়ে বেশি সুখী হন। তবে আয় বাড়লেও এক্ষেত্রে আনন্দ বাড়ে না।

তবে ২০২১ সাল থেকে কিলিংসওয়ার্থ (একজন সুখী গবেষক ও পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ারটন স্কুলের সিনিয়র ফেলো) বিভিন্ন সমীক্ষার মাধ্যমে দেখেছেন যে, ৭৫ হাজার ডলার নয় বরং সুখী বোধ করতে ২ লাখেরও বেশি ডলারেরও প্রয়োজন।

আরও পড়ুন: ভালোবাসার রং লাল কেন?

নতুন গবেষণা বলছে, আয় যত বেশি আনন্দের মাত্রাও তত বেশি হবে। কিলিংসওয়ার্থের এই গবেষণার বিষয়ে কাহনেম্যান জানান, সর্বশেষ গবেষণা মুদ্রাস্ফীতির জন্য সামঞ্জস্য।

সাম্প্রতিক গবেষণায় কাহনেম্যান ব্যাখ্যা করেন, সুখের অনেক নির্ধারক আছে। তার মধ্যে একটি হলো অর্থ। যা সুখের একমাত্র গোপন চাবিকাঠি।

কাহনেম্যান ও কিলিংসওয়ার্থ ১৮-৬৫ বছর বয়সী ৩৩ হাজার ৩৯১ মার্কিন প্রাপ্তবয়স্কদের উপর জরিপ করেন। গবেষণায় আরও দেখা গেছে, আয়ের উপর নির্ভর করে অর্থ সুখকে ভিন্নভাবে প্রভাবিত করতে পারে।

আরও পড়ুন: যে কারণে সাদা টি-শার্ট পরা পুরুষে আকৃষ্ট হন নারীরা

সবশেষে কিলিংসওয়ার্থ জানান, অর্থই সবকিছু নয়। শুধু অনেকগুলো নির্ধারকগুলোর মধ্যে একটি। তিনি আরও জানান, অর্থ সুখের গোপন বিষয় নয়, তবে এটি সম্ভবত কিছুটা সাহায্য করতে পারে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।