যে সময় চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:০২ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩

সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যাস আছে অনেকেরই। তবে খালি পেটে চা পান করা কি আদৌ উচিত? এমনটি অনেকেই হয়তো ভেবে দেখেন না। আর এ কারণেই শরীরে বাসা বাঁধে নানা রোগ।

শুধু সকালে খালি পেটেই নয়, দিনের বিভিন্ন সময় এমনকি রাতেও এক কাপ চা না পান করলে ঘুম আসে না কারও কারও। আবার অতিরিক্ত চা পানের অভ্যাসও কিন্তু অনিদ্রা কারণ হতে পারে।

আরও পড়ুন: যেভাবে ১৫ কেজি ওজন ঝরাচ্ছেন পরিনীতি

তাই বুঝে শুনে তবেই চা পান করা উচিত সবার। কিছু কিছু সময় আছে যখন চা পান করা মোটেও উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক কখন কখন?

আরও পড়ুন: শীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী কী খাবেন?

খালি পেটে চা পান

খালি পেটে চা পানের অনেকের মধ্যেই আছে। এর ফলে পেপটিক আলসার থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

চিকিৎসকরা জানাচ্ছেন, ঘুম থেকে উঠে প্রথমেই চায়ের কাপে চুমুক না দিয়ে বরং একটা বিস্কুট খেয়ে তারপর চা পান করা ভালো।

আরও পড়ুন: শীতে অ্যালার্জি-ফুসকুড়ি বাড়লে দ্রুত যা করবেন

খাবারের সঙ্গে চা খাওয়া

ভারি খাবারের সঙ্গে চা পান করতে বারণ করছেন চিকিৎসকরা। এতে হজমের সমস্যা হতে পারে। তবে সবচেয়ে যে সমস্যাটি হয়, তা হলো শরীরে আয়রনের পরিমাণ কমে যায়।

ঝুঁকি বাড়ে অ্যানিমিয়ার। লিভারেরও নানা সমস্যা হতে পারে এর ফলে। তাই ভাত, রুটি, বিরিয়ানি ও অন্য কোনো ভারি খাবারের সঙ্গে চা পান না করাই ভালো।

আরও পড়ুন: কমলালেবু বেশি খেলে কী হয়?

রাতে চা পান করা

রাতে অফিস থেকে ফিরে কিংবা ঘুমানোর আগে অনেকেই চা পান করেন। তবে জানেন কি, রাতে চা পান করার অভ্যাস একেবারেই ভালো নয়। চায়ে থাকা থিয়োফাইলিনস মস্তিষ্ককে সক্রিয় রাখে দীর্ঘক্ষণ।

সহজে ঘুম আসতে চায় না। রাতে চা খাওয়ার অভ্যাসে অনিদ্রা রোগ দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টার মধ্যে চা পান না করাই ভালো।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।