শীতে অ্যালার্জি-ফুসকুড়ি বাড়লে দ্রুত যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩

শীত আসতেই বেড়ে যায় সর্দি-কাশি, গলা খুসখুস, ঠান্ডা লাগার সমস্যা। এগুলো ছাড়াও শীতে আরও একটি সমস্যা দেখা যায়। সেটি হলো ত্বকে অ্যালার্জি বা ফুসকুড়ির সমস্যা।

এর অন্যতম কারণ হলো নিয়মিত গোসল না করা। শীতে পানি পান করার মতোই গোসল করার প্রবণতাও অনেকটা কমে যায়। ফলে ত্বক রুক্ষ্ম ও শুষ্ক হয়ে পড়ে।

আরও পড়ুন: শীতে বাড়ে নিউমোনিয়ার ঝুঁকি, সতর্ক থাকবেন যেভাবে 

আর রুক্ষ্ম ত্বকেই ব্যকটেরিয়া সংক্রমণ বেশি দেখা দেয়। ত্বকের কোষে কোষে ব্যাকটেরিয়া জন্মায়। সেখান থেকেই ফুসকুড়ির সূত্রপাত ঘটে।

এক্ষেত্রে সংক্রমণ ঠেকাতে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এ সময় ত্বক অত্যধিক আর্দ্র হয়ে পড়ে। ফলে ফুসকুড়ির সমস্যাও দেখা দেয়।

শীতে অ্যালার্জি- ফুসকুড়ির সমস্যা থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের পাশাপাশি ঘরোয়া প্রতিকারেরও ব্যবস্থা নিতে পারেন। জেনে নিন কী করণীয়-

আরও পড়ুন: শীতে কেন বাড়ে রক্তচাপ? 

ওটসের ব্যবহার

শুধু ওজন কমাতেই নয়, অ্যাকজিমা বা সোরিয়াসিসের সমস্যায় ত্বকের প্রদাহ দূর করতেও সাহায্য করে ওটস।

এক্ষেত্রে হালকা গরম পানিতে দু’কাপ ওটস ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। তারপর এই পানি দিয়ে গোসল করুন। দেখবেন ত্বকের রুক্ষ্মতা অনেকটা কমবে। চুলকানি ও ফুসকুড়ির সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে।

অলিভ অয়েল

ত্বকের যত্নে অলিভ অয়েল দারুণ কার্যকরী। কোমলতা ফেরানোর পাশাপাশি ত্বকের আরও অনেক সমস্যা কমাতেও দারুণ কাজ করে এই তেল।

আরও পড়ুন: যেভাবে গাজর খেলে মিলবে সব পুষ্টিগুণ 

ভিটামিন ই ও অ্যান্টি অক্সিড্যান্টসমৃদ্ধ অলিভ অয়েল ত্বকের ক্ষয় রোধ করতে, আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

আপেল সিডার ভিনেগার

ওজন কমানো থেকে ত্বকের যত্ন বিভিন্ন কাজে ব্যবহৃত হয় এটি। এই ভিনেগারে অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল গুণ থাকার কারণে যে কোনো কিছু থেকে ত্বকের অ্যালার্জির সমস্যা কমাতে সাহায্য করে।

শীতে অ্যালার্জির সমস্যা যাতে বাড়াবাড়ি আকার ধারণ না করে, তাতে ভরসা রাখতে পারেন অ্যাপেল সাইডার ভিনিগার।

সূত্র: এভরিডে হেলথ

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।