ওষুধ না খেয়েও গ্যাস্ট্রিকের সমস্যা সারাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩

গ্যাস্ট্রিকের সমস্যা সারাতে মুঠো মুঠো ওষুধ খান অনেকেই। এতে শরীরের সব গুরুত্বপূর্ণে অঙ্গে খারাপ প্রভাব পড়ে। আর এ কারণেই চিকিৎসকরা গ্যাস্ট্রিকের ওষুধ কম খাওয়ার পরামর্শ দেন।

তবে কিছু অভ্যাস আছে যা মানলে ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাবেন আপনি। জেনে নিন কী কী করণীয়-

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে চাইলে যে খাবারগুলো ভুলেও খাবেন না

গরম পানি ও লেবুর রস

ওজন ঝরাতে খালি পেটে লেবু পানি পান করেন অনেকেই। তবে এই পানীয় শুধু ওজন ঝরাতে উপকারী নয়। হজমের সমস্যা থেকে দূরে রাখতেও এর ভূমিকা অনেক।

লেবুতে থাকা অ্যাসিড পেটে গ্যাস জমতে দেয় না। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় লেবু পানি। তাই নিয়ম করে খালিপে টে যদি খেতে পারেন এই পানীয়, তাহলে উপকার পাবেন।

শরীরচর্চা

সুস্থ থাকতে শরীরচর্চার কোনো বিকল্প নেই। নিয়ম করে এই অভ্যাস করলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। হজমের সমস্যাও কমে।

আরও পড়ুন: শীতে শ্বাসকষ্ট কমাতে অ্যাজমা রোগীরা যা মানবেন

কী ধরনের শরীরচর্চা করলে তবেই এই উপকার পাওয়া যায়, তা জানতে বিশেষজ্ঞের পরামর্শ নিন। এক্ষেত্রে স্ট্রেচিং করতে পারেন কিংবা যোগাসন।

ভেজানো কাঠবাদাম খান

কাঠবাদাম শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই বাদামে আছে ভিটামিন ই, ম্যাগমেশিয়াম, ম্যাঙ্গানিজ, প্রোটিন, মিনারেলসের মতো উপাদান।

প্রতিটি উপাদান শরীর ভিতর থেকে সুস্থ রাখে, হজমের গোলমাল কমায়। ড্রাই ফ্রুটস খান অনেকেই। তবে কাঠবাদাম সেভাবে খেলে হবে না। হজমের সমস্যা ঠেকাতে কাঠবাদাম খেতে হবে ভিজিয়ে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।