শীতে খুসখুসে কাশি সারাতে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

শীত আসতেই জ্বর, সর্দি-কাশির সমস্যায় ভুগছেন অনেকেই। এ সময় ঠান্ডা আবহাওয়ার কারণে ছোট-বড় সবাই এসব রোগে আক্রান্ত হচ্ছেন। তবে জ্বর-সর্দি কমে গেলেও অনেক সময় যেতে চায় না জেদি কাশি।

সব সময়ই যেন গলার কাছে একটা খুসখুসে ভাব লেগেই থাকে। শীতকালীন এই কাশি থেকে মুক্তি পেতে কী করবেন জেনে নিন-

আরও পড়ুন: শীতে অ্যালার্জি-ফুসকুড়ি বাড়লে দ্রুত যা করবেন

১. এক গ্লাস হালকা গরম পানিতে ২ চা চামচ মধু, আধা চা চামচ লেবুর রস ও সামান্য আদার রস মিশিয়ে নিন। এই পানীয় দিনে অন্তত ১-২বার খেলে কাশি কমে যাবে।

২. কাশি দূর করতে আদার টুকরোর সঙ্গে লবণ মিশিয়ে কিছুক্ষণ পরপর খান। দেখবেন কাশি কমে যাবে। একই সঙ্গে সারাদিনে অন্তত কয়েকবার মধু খেলেও কাশি নিয়ন্ত্রণে থাকবে।

৩. সর্দি-কাশি সারাতে গার্গল কোর বিকল্প নেই। শুধু মাথাব্যথা নয়, কাশিও কমে। এক গ্লাস গরম পানিতে আধা চিমটি লবণ মিশিয়ে ১০-১৫ মিনিট ধরে গার্গল করুন। কাশি কমাতে দ্রুত সাহায্য করবে।

আরও পড়ুন: শীতে কেন বাড়ে রক্তচাপ?

৪. গরম পানি দিয়ে গার্গল করা ছাড়াও কাশি হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম পানি পান করুন। দেখবেন গলার খুসখুসে ভাব কমবে।

৫. গলায় খুমখুশে ভাবের সঙ্গে কাশি হলে হালকা গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। মুহূর্তেই কাশি নিয়ন্ত্রণে আসবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।