ডায়াবেটিস বশে রাখতে যে ৩ ভুল করবেন না

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ১৬ ডিসেম্বর ২০২৩

ডায়াবেটিস রোগী এখন ঘরে ঘরে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার অন্যতম এক কারণ হলো অনিয়মিত জীবনযাপন। এছাড়া অতিরিক্ত মিষ্টি খাওয়ার প্রবণতাও হতে পারে ডায়াবেটিসের কারণ।

নিয়মমতো খাবার না খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। তবে অনেক সময় সব রকম নিয়ম মেনেও সুফল পাওয়া যায় না। এক্ষেত্রে খাওয়া দাওয়ার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে না গেলে মুশকিলে পড়তে হতে পারে। জেনে নিন ডায়াবেটিস বশে রাখতে যে ৩ ভুল করবেন না-

আরও পড়ুন: ডায়াবেটিস নারী নাকি পুরুষের শরীরে বেশি প্রভাব ফেলে?

ফাইবার না খাওয়া

ডায়াবেটিস রোগীদের বেশি করে ফাইবারে সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। এই বিষয় সম্পর্কে না জানার কারণে অনেকেই তা খান না। তাতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

তাই ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। সাইট্রাস জাতীয় খাবার, শাকসবজি, শস্য, বিভিন্ন ধরনের ডালে আছে ফাইবার। তাই এ খাবারগুলো পাতে রাখা জরুরি।

বেশি পরিমাণে খাওয়া

সুস্থ থাকতে সব সময় পরিমিত খাবার খাওয়া জরুরি। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে পরিমাণমতো খাবার খাওয়া দরকার। তবে পছন্দের খাবার দেখলেই অনেকে নিজেকে আটকাতে পারেন না।

আরও পড়ুন: শরীরের যে অঙ্গে ডায়াবেটিসের লক্ষণ দেখা দেয়

এর ফলে ওজন বাড়তে থাকে। ওজনের বাড়তে শুরু করলে শর্করার মাত্রাও বাড়তে থাকে। তাই ওজন বশে রাখা জরুরি।

সকালের খাবার না খাওয়া

ডায়াবেটিস রোগীদের সকালের খাবার না খাওয়ার অভ্যাস অত্যন্ত বিপজ্জনক হতে পারে। সকালের দিকে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

ওই সময় যদি পেট খালি থাকে, তাহলে শর্করার মাত্রা বশে রাখা কোনোভাবেই সম্ভব নয়। তাই ডায়াবেটিস থাকলে সকালে না খেয়ে থাকবেন না।

সূত্র: হেলথশটস

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।