দিনে কতটুকু চিনি খাওয়া নিরাপদ?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ২৩ ডিসেম্বর ২০২৩

চিনি স্বাস্থ্যের জন্য মেটেও উপকারী নয়। তবুও চিনি ছাড়া অনেকেরই চলে না! বিশেষ করে চা-কফি থেকে শুরু করে ডেজার্ট আইটেম চিনি ছাড়া কেউ কল্পনাও করতে পারে না। আর এ অভ্যাসই ডেকে আনে কঠিন সব রোগ।

বিশেষজ্ঞদের মতে, চিনিতে এমন কিছু উপাদান আছে যা শরীরের জন্য মোটেও ভালো নয়। বিশেষ করে অতিরিক্ত মিষ্টান্ন খাবার বা চিনি খাওয়ার প্রবণতা ডায়াবেটিসের মতো কঠিন রোগের ঝুঁকি বাড়ায়।

আরও পড়ুন: একমাস চিনি না খেলে শরীরে যে পরিবর্তন ঘটে

এখন প্রশ্ন হলো দিনে ঠিক কতটুকু পরিমাণে চিনি খাওয়া নিরাপদ? এ বিষয়ে হার্ট.অর্গ জানাচ্ছে, কোনো সুস্থ-সবল পুরুষ মানুষ দিনে ৯ চামচ চিনি (৩৬ গ্রাম বা ১৫০ ক্যালোরি) খেতেই পারেন।

অপরদিকে নারীরা দিনে ৬ চামচ চিনি (২৫ বা ১০০ ক্যালোরি) সেবন করলে সুস্থ থাকতে পারবেন। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছে থাকলে এই নিয়ম মেনে চলার চেষ্টা করুন। না হলে পিছু নিতে পারে একাধিক জটিল রোগ। যেমন- ডায়াবেটিস, স্থূলতা, ক্যানসার ইত্যাদি।

আরও পড়ুন: একমাস চা পান না করলে শরীরে যা ঘটে

বিশেষজ্ঞদের মতে, ছোটবেলা থেকেই মিষ্টি খাওয়ার অভ্যাস তৈরি হয়ে যায়। আর এই বদভ্যাসের কারণেই ভবিষ্যতে একাধিক শরীরিক সমস্যার ঝুঁকি বাড়ে। তাই ছোটদের মিষ্টিজাতীয় খাবার থেকে দূরে রাখুন।

সূত্র: আমেরিকান হার্ট এসোসিয়েশন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।