রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেছে কি না বুঝবেন যে লক্ষণে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৩১ এএম, ০৭ এপ্রিল ২০২৪
ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে

ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। কমবয়সীদের মধ্যেও এখন দেখা দিচ্ছে এই গুরুতর ব্যাধি। আপনি ডায়াবেটিসে আক্রান্ত কি না, তা বাইরে থেকে বোঝা সহজ নয়, অজান্তেই অসুস্থতা বাড়তে থাকে। রক্তে শর্করার পরিমাণ বাড়তে শুরু হয়েছে কি না , তা আগে থেকে জানতে পারলে আগাম সচেতন হওয়া যায়। কিন্তু কীভাবে বুঝবেন?

অতিরিক্ত ক্লান্তি

সারদিন পরিশ্রমের পর ক্লান্ত হওয়া তো স্বাভাবিক। তবে ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়া বা সারাদিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভালো কথা নয়। দীর্ঘদিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়।

আরও পড়ুন

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবেটিস হানা দেওয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন।

ঘন ঘন পানি পিপাসা লাগে

মাঝরাতে জিভ শুকিয়ে এসে ঘুম ভাঙছে? রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম লক্ষণ এটি। শর্করা শরীরে জলের চাহিদা বাড়ায়। ডায়াবেটিকদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।