ফ্রোজেন শোল্ডারের ব্যথা হলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ এএম, ০৬ এপ্রিল ২০২৪
ফ্রোজেন শোল্ডার খুব অচেনা কোনো সমস্যা নয়

মাঝেমধ্যেই কাঁধের যন্ত্রণায় ভোগেন অনেকেই। এক্ষেত্রে কখনো কখনো কাঁধ নাড়াতেও কষ্ট হয়। এই লক্ষণ কিন্তু ফ্রোজেন শোল্ডারের লক্ষণ হতে পারে। তবে সত্যিই এই সমস্যা হয়েছে কি না, সেটি অবশ্য একজন ডাক্তারই বলতে পারেন।

সার্বিকভাবে ফ্রোজেন শোল্ডার খুব অচেনা কোনো সমস্যা নয়। তবে কেন হয় এমনটি? নির্দিষ্ট কারণ জানা না গেলেও কিছু কিছু বিষয় এর যন্ত্রণা ও স্টিফনেস বাড়াতে পারে।

দিনের পর দিন যদি সেভাবে কাঁধের জয়েন্টের নাড়াচাড়া না হয়, তাহলে এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির জীবনযাপনের ভুলেও ভোগান্তি বাড়তে পারে।

এছাড়া ডায়াবেটিসের কারণে কাঁধের নির্দিষ্ট এলাকায় প্রদাহের ঝুঁকি বাড়িয়ে দেয়। সেখান থেকেও ফ্রোজেন শোল্ডারের ব্যথা ও স্টিফনেস অস্বাভাবিক নয়।

আরও পড়ুন

চিকিৎসকদের মতে, এক্ষেত্রে আশার আলো আছে। তবে কয়েকটি নিয়ম মানতে হবে। প্রথমত, বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী স্ট্রেচিং করতে পারলে কাঁধের নড়াচড়ার সমস্যা অনেকটাই স্বাভাবিক হয়।

পাশাপাশি শারীরিকভাবে সচল থাকার উপরও জোর দিচ্ছেন অনেকে। যেমন- এমন ওয়ার্কআউট করা দরকার যা জয়েন্টের সচলতা বাড়াতে পারে।

ওজন যেন একটা নির্দিষ্ট মাত্রার বেশি কখনোই না হয়। এতে জয়েন্টের উপর চাপ পড়ার ঝুঁকি থাকে। তাতেও সমস্যা বাড়তে পারে।

কাজ বা বিশ্রাম, যে কোনো সময়ই সঠিকভাবে বসা বা শোওয়া অত্যন্ত জরুরি। এই কায়দার উপর সুস্থতা অনেকটাই নির্ভর করে।

তবে এই পরামর্শগুলোর কোনোটিই ডাক্তারি পরামর্শের বিকল্প নয়। সুতরাং বিশেষজ্ঞের কথা মেনে এগিয়ে যেতে পারলে ভালো।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।