সুন্দর পায়ের জন্য


প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭
সুন্দর পায়ের জন্য

পায়ের যত্নে সচেতন হতেই হয়। কারণ সারাদিনে সবচেয়ে বেশি ধকল যায় পায়ের উপর দিয়েই। পুরো শরীরকে বহন করে নেয়ার পাশাপাশি ধুলোবালি, রোদ তো রয়েছেই। সুন্দর একজোড়া পা আপনার পরিচ্ছন্ন রুচিরও পরিচায়ক। তাই চলুন জেনে নেই সুন্দর একজোড়া পা পেতে করণীয়।

রোদে পোড়া দাগ দূর করতে বেকিং সোড বেশ কার্যকর। ২ টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড এবং ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এই পানিতে পা ডুবিয়ে রাখুন। এটি পায়ের রোদে পোড়া দাগ দূর করে পা ফর্সা করে তুলবে।

দুধ, মধু এবং লেবুর রস মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। প্রতিদিন এটি করুন দেখবেন পায়ের কালো দাগ দূর হয়ে গেছে সাথে পায়ের মৃত কোষও।

পানি, রোজ এসেন্সিয়াল অয়েল এবং অলিভ অয়েল ভালো করে মিশিয় নিন। এই পানিতে প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এটি আপনার পায়ের ত্বককে নরম করবে এর সাথে মৃত কোষকে দূর করে দেবে।

যতবার রোদে যাবেন ততবার পায়ে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে করে পায়ে রোদের দাগ পড়বে না। এছাড়া সম্ভব হলে পা মোজা পরে বাসা থেকে বের হন। এটি আপনার পাকে ধুলাবালির হাত থেকে রক্ষা করবে।

ঘুমাতে যাওয়ার আগে অথবা গোসলের পর প্রতিদিন পায়ে নারকেল তেল ম্যাসাজ করুন। এটি পায়ের রুক্ষতা দূর করে পাকে নরম কোমল করে তুলে। নারকেল তেলের লুরিক অ্যাসিড পায়ের ইনফেকশন দূর করে দেয়। আপনি চাইলে নারকেল তেলের পরিবর্তে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

শরীরের অন্যান্য ত্বকের পাশাপাশি পায়ের ত্বকেরও হাইড্রেটিং এর প্রয়োজন আছে। একটি কলা ম্যাশ করে সেটি পায়ে লাগান। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার পায়ের ত্বক নরম করতে সাহায্য করবে।

এইচএন/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com