পূজায় রঙিন সাজ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৭

পূজায় যারা নিজের মনের মতো সাজতে চান তাদের জন্য উপযুক্ত সময় হলো নবমী আর দশমী। এই দুদিনেই লাল শাড়ি পরার চল রয়েছে। এই দুই দিন আপনি একদম মন মতো সাজুন একদম নিয়ম না মেনে। শাড়ি অথবা পোশাকের ক্ষেত্রে বেছে নিন গাঢ় রঙ। কাতান, সিল্ক, বেনারসি, কাঞ্জিপুরাম, জর্জেটে ভারি কাজ করা শাড়ি বেছে নিতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন যেন উগ্র না দেখায়। সাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি যে জিনিসটা খেয়াল রাখতে হবে তা হলো আপনার সাথে আপনার সাজ পোশাক মানানসই কিনা।

মেকআপ যেন ভালো করে বসে সে জন্য আগে স্ক্রাবিং করে নিন। তারপর ত্বক অনুযায়ী ময়েশ্চারাইজার আর প্রাইমার লাইয়ে নিন। ফুল কাভারেজ ম্যাটিফাইয়িং ফাউন্ডেশন ব্যবহার করুন। তার উপর প্রেসড পাউডার লাগিয়ে বেজ সেট করে নিন। তারপর মন মতো করে চোখ সাজান। মাথায় রাখবেন পোশাকের সাথে মিলিয়ে একই কালার না ব্যবহার করে আইশ্যাডোর ক্ষেত্রে কন্ট্রাস্ট কালার বেছে নিন। চোখের মেকাপে এক সাথে কয়েকটা রঙ ব্যবহার করলে চোখের দীপ্তি বহুগুণে ফুটে ওঠে। নাকের আগায়, কপালের মধ্যখানে আর ঠোঁটে নিচে হাইলাইটার লাগিয়ে দিন।

চোখে ভারি মেকাপ নিলে অবশ্যই ঠোঁটে লাগান হালকা গোলাপি, ন্যুড, পিচ, বারগেন্ডি, বেরিস কালারের লিপস্টিক। ম্যাট ফিনিশ এর লিপস্টিক খুব ভালো লাগে দিনের সাজের সাথে। আর রাতের সাজের জন্য গ্লসি টাইপের লিপস্টিক লাগান। আর চোখের হালকা সাজের সাথে অবশ্যই গাঢ় রঙ লিপস্টিক ব্যবহার করবেন। এর জন্য কোরাল, রেড, চেরি, এপ্রিকট, ডার্ক মেরুন, বেরী শেডের লিপস্টিক লাগান। আর নিজের গায়ের রঙ অনুযায়ী ব্লাশ তো থাকছেই।

ঠিকঠাক মতো চুলের স্টাইলই এনে দিতে পারে আপনার সাজের পরিপূর্ণতা। আর পরিপূর্ণ একটি সাজ আপনার ভাবমূর্তিকে দারুণভাবে ফুটিয়ে তুলতে সহায়ক। তাই কৌশল হিসেবে আগেভাগেই চুল বাঁধার কয়েকটি ধরন রপ্ত করে রাখতে পারেন। এবারের পূজায় পোশাকের সঙ্গে মিলিয়ে ঝটপট চুলের সাজটি সেরে নিতে আর বেগ পেতে হবে না।

পূজায় সাজের ক্ষেত্রে আপনার অনুষঙ্গ সামগ্রী খুবই গুরুত্বপূর্ণ। কানের দুল, গলার মালা, নাকের নথ, খোঁপার কাঁটা, সিঁথিতে সিঁদুর এসবই পূজার সাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। সিঁথিতে সিঁদুর দেওয়ার ভিন্ন ভিন্ন ধরন আছে কিন্তু বিবাহিত মেয়েদের কাছে সিঁথিতে সিঁদুর কেবলমাত্র সাজের অনুষঙ্গ নয় পাশাপাশি হাতের শাঁখা-পলাও ঠিক তেমনই গুরুত্বপূর্ণ। কানের দুল, গলার মালা, নাকের নথ, খোঁপার কাঁটা সবই নির্ভর করে সাজের বিশেষত্ব, পোশাকের ধরন এবং মানুষটির পছন্দ ও ব্যক্তিত্বের ওপর।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]