পিরিয়ডে পেট ব্যথা? এই ৭ খাবার এড়িয়ে চলুন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

পিরিয়ডের সময়টা পেট ব্যথায় ভুগে থাকেন বেশিরভাগ নারী। ব্যথা কমাতে নানা উপায় বেছে নিয়েও লাভ হয় না অনেকসময়। এমনকি ব্যথার ওষুধও কমাতে পারে না ব্যথা। এর কারণ হতে পারে আপনার খাদ্যাভ্যাস। এমনকিছু খাবার আছে যা এই সময়ে ব্যথার পরিমাণ বাড়িয়ে দেয়। সেই খাবারগুলো পিরিয়ডের সময় এড়িয়ে চললে ব্যথা কম হবে নিশ্চিত। চলুন জেনে নেই, কোন খাবারগুলো এই সময়ে খাবেন না-

khabar

চা-কফি

যাদের এই সময় পেট ব্যথা হয় তাদের জন্য ওই ক’দিন বেশি চা, কফি একদম ভালো নয়। চা, কফি জাতীয় পানীয়গুলি পেট ব্যথা ও পেটের ভেতর অস্বস্তি বহুগুণে বাড়িয়ে দেয়। তাই এই সময় দিনে একবার চা, কফি ঠিক আছে। খুব বেশি না খাওয়াই শ্রেয়। শুধু চা, কফি নয় যেকোনো নরম পানীয়ও এই সময় ক্ষতিকর। তাই এই জাতীয় সব পানীয় এই সময় এড়িয়ে চলুন।

khabar

ফাস্ট ফুড

পিরিয়ডের সময় যতটা সম্ভব স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তাই ফাস্ট ফুড এই সময় যতটা পারেন এড়িয়ে চলুন। ফাস্ট ফুড শারীরিক অস্বস্তি, পেট ব্যথা বাড়িয়ে দিতে পারে। তাই এই সময় এড়িয়ে চলুন।

khabar

লবণ

যারা লবণ খেতে বেশি ভালোবাসেন তারা এই কদিন লবণটা একটু কম করে খান। খুব বেশি লবণ এই সময় পেটের অস্বস্তি বাড়িয়ে দেয়। তাই লবণ খুব কম খান এই সময়।

khabar

খাসির মাংস

খাসির মাংস হজমে খুব সমস্যা থাকে। আর ঠিকমতো হজম হওয়ার অভাবে পেট ব্যথা হতে পারে। এই সময় এমনিতেই ব্যথা হয়। তাই ব্যথা বেড়ে যাবার ভয় থাকে।

khabar

দুধ

দুধ খেলে এমনিতেই অনেকের পেট ব্যথা করে। অনেকেরই দুধে অ্যালার্জি থাকে। আর এই সময় এমনিতেই পেটে অস্বস্তি, পেট ব্যথা হয়। তাই এই সময় আরোই এটা খাওয়া ঠিক নয়। দুধ জাতীয় খাবারও একইভাবে এই সময় ক্ষতিকর। তাই দুধ ও দুধ জাতীয় খাবার এই সময় এড়িয়ে চলুন।

khabar

চিনি

যদি পিরিয়ডের সময় পেট ব্যথা হবার প্রবণতা থাকে তাহলে এই সময় চিনি বাদ দিন। বাদ দিন মানে অল্প খান। খুব কম। এই সময় চিনি, মিষ্টি যত কম খাওয়া যায় ততই ভালো। এই জাতীয় খাবার শারীরিক অস্বস্তি আরও বাড়িয়ে দেয়।

khabar

চকলেট

চকলেট খেতে খুব ভালো লাগলেও এই ক’দিন বন্ধ রাখাই ভালো। কারণ চকলেটে থাকে ক্যাফেইন। যা পেটের ব্যথার ক্ষেত্রে এই সময় ক্ষতিকর। যে কারণে চা বা কফি খেতে বারণ করা হয়।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]