এই গরম কমবে কবে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৫৯ পিএম, ৩০ এপ্রিল ২০১৯

মহাখালী বাস স্ট্যান্ড পেরিয়ে আমতলী। ঠান্ডা পানি দিয়ে লেবুর শরবত বিক্রি করছেন শফিকুল। ছোট্ট টেবিলের চারপাশে বেশ ভিড়।

পথচারী, রিকশাচালক, বাস সহকারীদের ভিড়। অনেকের হাতেই খালি বোতল। এই ঠান্ডা শরবতই এই গরমে এনে দিতে পারে একটু স্বস্তি।

ত্রিশোর্ধ্ব রিকশাচালক সলিমুল্লাহ জানালেন, গত কয়েকদিন থেকে যে গরম পড়েছে, খুব কষ্টে আছি। এক বেলা রিকশা চালিয়ে আরেক বেলা বিশ্রাম নিতে হয়। এই গরম কমবে কবে?

বাস সহকারী সুমন ইসলাম বলেন, গরমে গাড়ি চালাতে খুব কষ্ট হচ্ছে। গাড়ির ভেতরে ফ্যান থাকলেও বাইরের চেয়ে ভেতরেই গরম বেশি। কতদিন যে বৃষ্টি হয় না!

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকার তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি। ঘূর্ণিঝড় ‘ফণী’ উপকূলের কাছাকাছি আসলে এর প্রভাবে মেঘ-বৃষ্টির দেখা মিলতে পারে। তবেই গরম কমবে।

ভারতের অন্ধ্র উপকূল হয়ে ওড়িষ্যা উপকূলের দিকে অগ্রসব হচ্ছে ঘূর্ণিঝড় ফণী। এর প্রভাবে বুধবার থেকে পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]