যে কারণে রাতে মুখ পরিষ্কার করে ঘুমাবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

সারাদিনের ক্লান্তি নিয়ে ঘরে ফিরে আর রূপচর্চার মতো শৌখিন বিষয়ে সময় দেয়ার সময় মেলে না আমাদের। বাসায় ফিরে বিছানায় গড়াগড়ি করেই কাটিয়ে দিতে মন চায় পুরোটা সময়। আমরা হয়তো প্রতিদিনই ভাবি, আজকেই শেষ, কাল থেকে নিজের নিয়মিত যত্ন নেবো, কিন্তু সেই আগামীকালটা আর আসে না। আমরা ক্লান্ত হই এবং ত্বকের যত্নে থাকি উদাসীন। আর আমাদের এই অবহেলাই ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধুয়ে ঘুমানো আমাদের ত্বকের পক্ষে ভীষণ ভালো। কারণ, সারাদিনের ধকলের ফলে আমাদের ত্বক অনেকটা নিস্তেজ হয়ে পড়ে। তাই এই সময়টাই হলো ত্বকের যত্ন নেয়ার সেরা সময়। তাই রাতে অন্য কাজের পাশাপাশি মুখ পরিষ্কার করার বিষয়টিও গুরুত্ব দিন। এবং কেন এই কাজটি করা উচিত তা জেনে নিন-

jagonews24

সারাদিন এদিক-সেদিক চলাফেরার কারণে ধুলোবালি এবং মৃত ত্বকের কোষগুলো আপনার ত্বকের ছিদ্রতে আটকে যেতে পারে। এছাড়াও, আমরা যে মেকআপ পণ্যগুলো ব্যবহার করি তা ত্বকের ছিদ্রগুলোর ভেতরে ঢুকে যায় এবং দীর্ঘ সময়ের জন্য মুখ পরিষ্কার না করা হলে, ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাই, রাতে ভালোভাবে মুখ পরিষ্কার করুন, মুখ থেকে সমস্ত ময়লা সরিয়ে ফেলুন। আর সময় পেলে সপ্তাহে আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।

jagonews24

ব্রণের সমস্যায় ভুগছেন অনেকেই। এর প্রধান দু‘টি কারণ হলো, বদ্ধ ছিদ্র এবং ব্যাকটিরিয়ায় আক্রান্ত হওয়া। তাই রাতে ভালোভাবে ত্বক পরিষ্কার করুন। এর ফলে, ত্বকের বদ্ধ ছিদ্রগুলো খুলে দেয় এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণ হতে পারে। কিন্তু মুখে সারারাত মেকআপ থাকলে ত্বকের বিভিন্ন সমস্যা, যেমন- ব্ল্যাকহেডস এবং বিভিন্ন দাগ হতে পারে। তাই প্রতি রাতে মুখ পরিষ্কার করার অভ্যাস করুন।

jagonews24

রাসায়নিকযুক্ত কোনো প্রসাধনী দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেকআপ রাখলে চোখ জ্বালা হতে পারে এবং চোখে ইনফেকশনও হতে পারে। তাই রাতে শোওয়ার আগে এগুলো ভালোভাবে ধুয়ে ফেলবেন।

jagonews24

রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে এবং মৃত ত্বকের কোষগুলো দূর হয়। এইজন্য, ৬-৮ ঘণ্টা ভালোভাবে ঘুমের পর আমাদের ত্বক বেশ সতেজ হয়ে ওঠে। কিন্তু, আপনি যদি রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন, তাহলে ত্বকের নিরাময় প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হয়।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com