আলু দিয়েই দূর হবে ব্লাক হেডস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২০

আমাদের বাহ্যিক সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে আমাদের মুখ। আর তাইতো মুখের সৌন্দর্য ধরে রাখতে বেশিরভাগই সচেতন থাকেন। তবে অনেক সময় ব্ল্যাক হেডস এই সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। অনেকেরই নাকে ও মুখে ব্ল্যাকহেডস ওঠে।

ব্ল্যাক হেডস দূর করা নিয়ে তখন দুশ্চিন্তায় পড়তে হয়। পার্লারে গিয়ে স্ক্র্যাবিং, ফেসিয়াল, ক্লিনিং- কত কী না করা হয়! এরপরও কিন্তু সমস্যা পুরোপুরি দূর হয় না। আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আলু। ত্বকের পরিচর্যায় আলু অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জেনে নিন কিভাবে তৈরি ও ব্যবহার করবেন-

Alu

যা লাগবে:
১টি মাঝারি মাপের আলু
১ চামচ আপেল সাইডার ভিনেগার
পর্যাপ্ত পানি।

Alu

তৈরি ও ব্যবহারের নিয়ম:
একটি মাঝারি মাপের আলু ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। এবার আলুর টুকরোগুলোকে আপেল সাইডার ভিনেগারের সঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন বা মিহি করে বেটে নিন।

Alu

আলু আর আপেল সাইডার ভিনেগারের মিশ্রণটি সামান্য পানি দিয়ে পাতলা করে নিন। এবার এই মিশ্রণটি একটি আইস ট্রেতে ঢেলে ডিপ ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন।

Alu

ক্লিনজার বা সামান্য হালকা গরম পানি দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার বরফ হয়ে যাওয়া আলু আর আপেল সাইডার ভিনেগারের মিশ্রণের টুকরো নিয়ে ত্বকের উপর (বিশেষ করে ব্ল্যাক হেডস আক্রান্ত স্থানে) মালিশ করুন।

দিনে ২-৩ বার এই পদ্ধতিতে আলু আর আপেল সাইডার ভিনেগারের মিশ্রণটি দিয়ে ত্বকের ব্ল্যাক হেডস আক্রান্ত স্থানে মালিশ করুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]