ফ্রিজ ঝকঝকে করার সহজ কৌশল

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২২ অক্টোবর ২০২১

সবার ঘরেই প্রতিদিন ব্যবহৃত হয় ফ্রিজ। এ কারণে ফ্রিজের হাতল থেকে শুরু করে এর ভেতরেও খাবার রাখার কারণে নোংরা হয় সহজেই। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা জরুরি।

অপরিষ্কার ফ্রিজ কিন্তু জীবাণুর আঁতুরঘরে পরিণত হয়। তাই ঠিকমতো ফ্রিজ পরিষ্কার না করলে খাবারে ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটতে পারে।

তবে অনেকেই ফ্রিজ পরিষ্কার করা ঝক্কির কাজ বলে মনে করেন। চাইলে কিন্তু তারা খুব সহজেই ছুটির দিনে ফ্রিজ নতুনের মতো ঝকঝকে পরিষ্কার করতে পারেন। জেনে নিন কৌশল-

ফ্রিজ পরিষ্কার করার অন্তত ঘণ্টাখানেক আগে বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করুন। তারপর প্লাগ খুলে রাখুন। এবার ফ্রিজে রাখা পুরোনো সবজি বা খাবার একটি প্লাস্টিকের প্যাকেটে ঢুকিয়ে ফেলে দিন। অন্যান্য খাবার বের করে পুরো ফ্রিজ খালি করুন।

ফ্রিজ পরিষ্কারের জন্য প্রথমে তরল সাবান তৈরি করে নিন। এজন্য এক বালতি পানিতে ১ কাপ অ্যামোনিয়া, আধা কাপ ভিনেগার ও ১/৪ কাপ বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করুন।

এবার ফ্রিজের ভেতরের সব তাক ও ট্রে নামিয়ে নিন। সাবানের মিশ্রণে এক টুকরো কাপড় ভিজিয়ে ভালো করে সেগুলো পরিষ্কার করুন।

একইভাবে ফ্রিজের বাইরে ও ভেতরটা মুছে নিন। তারপর পরিষ্কার পানিতে কাপড় ভিজিয়ে পুরোটা মুছে নিন। শেষে একেবারে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে।

ফ্রিজের ভেতরে যদি খাবারের দাগ থাকে, তাহলে তা উঠাতে টুথপেস্ট ব্যবহার করুন। দুর্গন্ধ দূর করতে ফ্রিজে একটি পাত্রে বেকিং সোডা রেখে দিন।

পুরো ফ্রিজ পরিষ্কার করার পর কিছুক্ষণ দরজা খোলা রাখুন। ফিজের ভেতরের প্রতিটি তাকে লেবু কেটে রাখুন। এর দুই ঘণ্টা পর ফ্রিজ চালু করুন। দেখবেন নতুনের মতো ঝকঝকে হয়ে গেছে ফ্রিজ।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]