স্যুপ খেয়েই যেভাবে কমাবেন ওজন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:১১ এএম, ২৪ জানুয়ারি ২০২২

 

শীত এলেই ওজন বেড়ে যায় অনেকের। শীতে আলসেমি স্বাভাবের কারণে অনেকেই বিছানা ছেড়ে উঠতে চান না। বেশিরভাগ মানুষই ঠান্ডার দোহাই দিয়ে ক্লান্তবোধ দেখান। তবে সারাক্ষণ ক্লান্ত লাগা কোনো শারীরিক জটিলতার লক্ষণ হতে পারে।

শরীরে আয়রনের অভাব দেখা দিলেও সব সময় ক্লান্ত লাগতে পারে। এজন্য শীতকালের ডায়েটে এমন খাবার রাখতে হবে যা থেকে শরীর পর্যাপ্ত পরিমাণে আয়রন পায়।

এ ছাড়াও শীতে বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে মজার মজার খাবার খেয়ে অনেকেরই শরীরে জমে চর্বি। তাই ওজন কমাতে হলে পুষ্টিকর খাবারের দিকেও নজর দিতে হবে।

জানেন কি, ওয়ার্কআউট ছাড়াই শুধু স্যুপ খেয়েই বাড়তি ওজন কমাতে পারবেন। জেনে নিন কোন কোন স্যুপ খেয়েই কমাতে পারবেন ওজন-

> বাঁধাকপির স্যুপ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বাঁধাকপির আরও অনেক পুষ্টিগুণ আছে। ভাত-রুটির বদলে স্যুপ খেলে পেটও ভরবে আবার ওজনও কমবে দ্রুত।

শীতের দুপুরে এই স্যুপ খেলে বাড়তি ওজনের অনেকটাই কমে যেতে পারে। এটিকে সুস্বাদু করার জন্য এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন আরও কিছু সবজি।

> শীতকালে মটরশুঁটি ছাড়া চলে না অনেকেরই। সব খাবারের সঙ্গেই মানিয়ে যায় এই সবজি। মটরশুঁটির স্যুপও কিন্তু বেশ মজাদার।

এতে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ভর্তি। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে ও ওজন কমাতে দারুণ সাহায্য করে এটি।

> টমেটোর স্যুপ সবাই কমবেশি খেয়েছেন নিশ্চয়ই! এর সঙ্গে গাজর মেশালে আরও পুষ্টিকর হয়ে ওঠে স্যুপ। দুটোই খুব কম ক্যালোরিযুক্ত ও পুষ্টিকর সবজি। টমেটোয় আছে প্রচুর আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট।

অন্যদিকে গাজরে আছে প্রচুর ভিটামিন। এই দুটো খেলেই ওজন কমবে ও শরীরে পুষ্টিরও ঘাটতি হবে না। তাছাড়া এই স্যুপ একবার খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে। ফলে অন্য খাবার খাওয়ার ইচ্ছা কমবে।

> দ্রুত ওজন কমাতে চাইলে খেতে পারেন ছোলার স্যুপ। এটি ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারে ভর্তি।

ফলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। তাছাড়া ছোলার স্যুপ একটু মুখোরোচক করেও তৈরি করা যায়। ফলে খেতেও ভালো লাগে।

> ওজন কমাতে বাজরার আটার বেশ কার্যকরী। তবে আস্ত বজরা দিয়ে তৈরি স্যুপও শরীরের জন্য অনেক উপকারী। বিশেষ করে শীতকালের শরীর গরম করে বজরা।

অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে দেয়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে দূষিত পদার্থ মুক্ত করে। ডায়াবেটিস রোগীসহ অন্তঃসত্ত্বা নারীরাও বজরার স্যুপ খেতে পারবেন।

সূত্র: এনডিটিভি

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]