স্পেশাল চকলেট কেক


প্রকাশিত: ০৯:০১ এএম, ২৩ নভেম্বর ২০১৪

চকলেট একটি মজার জিনিস, যা শুধু তো খাওয়াই যায় আবার অনেক কিছুর সাথে মিশিয়ে নানা ধরণের মজার রেসিপিও বানানো যায়। এমন একটি মজার রেসিপি হল চকলেট কেক। চকলেট ফ্রস্টিং এর সাথে বানানো চকলেট কেক ছোট-বড় সবারি পছন্দ। এখন এই মজার রেসিপিটি আপনি নিজেই বানিয়ে নিতে পারবেন যখন তখন। সময়: ১:৩০ ঘন্টা। পরিবেশন: ৮ জনের জন্য।

উপকরণ
ডিম- ২ টি, চিনি- পৌনে ১ কাপ (১৭০ গ্রাম), বেকিং পাউডার- ১/২ চা চামচ, তেল- পৌনে ১ কাপ, গুঁড়ো দুধ- ১ টেবিল চামচ, ময়দা- ১/২ কাপ, কোকো পাউডার- ১/২ কাপ, কুকিং চকলেট- ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ, মাখন- ১ চা চামচ।

প্রণালী
প্রথমে মাখন একটি ফ্রাইং প্যানে গলিয়ে নিয়ে এতে কুকিং চকলেট মিশিয়ে নিন। চকলেট গলে গেলে চুলা বন্ধ করে গলানো চকলেট একটি বাটিতে রেখে দিন। একটি বড় বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে ৫ মিনিট বিট করুন। ফোমের মত হয়ে গেলে এতে চিনি মিশিয়ে ২ মিনিট বিট করুন। এরপর এতে তেল মিশিয়ে আরো ২ মিনিট বিট করুন। সবশেষে ডিমের কুসুম ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ১ মিনিট বিট করুন। আরেকটি পাত্রে ময়দা চেলে নিন। চেলে নেয়া ময়দার মধ্যে দুধ, বেকিং পাউডার, কোকো পাউডার হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

ডিম যে বাটিতে বিট করেছিলেন সেই বাটিতে ১ টেবিল চামচ করে ময়দার মিশ্রণ ঢেলে হাত দিয়ে ধীরে ধীরে মেশান। দ্রুত মেশাতে গেলে কেক ফুলবে না। এই ধাপে ভুলের কারণে অনেকের কেক ফুলে না। পুরো ময়দার মিশ্রণ মেশানো হয়ে গেলে ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। এরপর কেকের ডাইসে পেপার বিছিয়ে তার উপর তেল মাখিয়ে নিন সামান্য। তারপর কেকের মিশ্রণ ঢেলে দিন। প্রি-হিট হয়ে গেলে কেক ৩০-৪০ মিনিটের জন্য বেক করুন।

ওভেনে দেয়ার ২৫ মিনিট পর কেক চেক করে দেখবেন। চেক করার জন্য কেকের মধ্যে একটি চামচের সরু অংশ ঢুকিয়ে নিন। যদি দেখেন চামচ বের করার পর তাতে মিশ্রণ লেগে নেই তাহলে বুঝবেন কেক হয়ে গেছে। না হলে আরো ১০-১৫ মিনিট বেক করবেন। কেক বেক হয়ে গেলে ওভেন থেকে বের করে ডাইস থেকে সাবধানে উঠিয়ে নিন। এরপর এর উপর সামান্য পানি ছিটিয়ে নিন। এবার কেক এর ঠিক মাঝে সমান করে কেটে নিন। কেক এর দুইভাগ ঠান্ডা হতে দিন।

চকলেট ফ্রস্টিং তৈরী
এটি কি যারা জানেন না তাদের জন্য বলে রাখি, চকলেট ফ্রস্টিং হল কেকের উপরে ও মাঝে যে ক্রিম দেয়া হয় সেটি। এখন জেনে নিন ফ্রস্টিং বানাতে হলে কি কি লাগবে-
মাখন- ১০০ গ্রাম, আইসিং স্যুগার- ২০০ গ্রাম, বরফ- ৩ টা কিউব, কোকো পাউডার- ৩ টেবিল চামচ, চকলেট ফুড কালার ১ চা চামচ, কুকিং চকলেট- ১/২ কাপ, তরল দুধ- ২ টেবিল চামচ।

প্রণালী
কুকিং চকলেট সামান্য মাখন এর সাথে ফ্রাইং প্যানে গলিয়ে নিন। এবার একটি বাটিতে মাখন, আইসিং স্যুগার, কোকো পাউডার নিয়ে তা ভালো করে ৩ মিনিট বিট করুন। এরপর এতে ১ টেবিল চামচ দুধ ঢেলে আবার ১ মিনিট বিট করুন। এরপর বরফ কিউব ও বাকি দুধ ঢেলে ২-৩ মিনিট বিট করুন। ক্রিম / ফ্রস্টিং মিহিন হয়ে গেলে বিট করা বন্ধ করুন। কেক ঠান্ডা হয়ে গেলে একটি ভাগের উপর সমান করে ক্রিম লাগিয়ে নিন। এর উপর আরেকটি ভাগ রেখে তার উপর সমান ভাবে ক্রিম লাগিয়ে পরিবেশন করুন এই স্পেশাল চকলেট কেক। সূত্র: উর্বশী

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।