ধূমপান ছাড়াও যে কারণে হতে পারে ফুসফুসের ক্যানসার

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ০১ আগস্ট ২০২২

ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে চতুর্থ সর্বাধিক সাধারণ ক্যানসার হলো ফুসফুসের ক্যানসার।

ধূমপায়ীদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। তবে ধূমপান ছাড়াও বিভিন্ন কারণে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে।

যদিও জীবনধারায় কিছু স্বাস্থ্যকর পরিবর্তনের মাধ্যমে সহজেই প্রতিরোধ করা যায় এই ব্যাধি। তবে এই ক্যানসার হলে এর থেকে বাঁচার কোনো নিশ্চিত উপায় নেই।

ধূমপান ত্যাগ করার মাধ্যমে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমানো যায়। ধূমপান একটি নীরব ঘাতক। প্রাথমিক পর্যায়ে ফুসফুসের ক্যানসারের লক্ষণ প্রায় থাকেই না। যখন সমস্যা বেশ বেড়ে যায় তখন উপসর্গগুলো প্রকাশ পায়।

ফুসফুসের ক্যানসারে লক্ষণ কী কী?

১. কাশির সময় রক্ত
২. শ্বাসকষ্ট
৩. বুকে ব্যথা
৪. ওজন কমে যাওয়া ও
৫. হাড়ের ব্যথা ইত্যিাদি।

অধূমপায়ীদেরও কেন ফুসফুসের ক্যানসারের ঝুঁকি আছে?

ধূমপান না কারলেও পরোক্ষ ধূমপানের কারণও হতে পারে ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ। চেইন স্মোকারের আশপাশে থাকলে আপনার ফুসফুসের ক্যানসার হতে পারে।

আপনার পাশে অন্য কেউ ধূমপান করলেও সিগারেট থেকে প্রচুর রাসায়নিক শ্বাসের সঙ্গে গ্রহণ করছেন আপনি ও অন্যান্যরা। যা সবার মধ্যেই ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

এর সঙ্গে বায়ু দূষণও এই ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই ধূমপায়ীদের কাছ থেকে দূরে থাকতে হবে। আর যারা ধূমপানে আসক্ত তারা অবশ্যই এই অভ্যাস ত্যাগ করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।