সাদা পোশাক পরা পুরুষেই বেশি আকৃষ্ট হন নারীরা: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৩ নভেম্বর ২০২৩

সাদা শুভ্রতার প্রতীক। এই রঙের পোশাক অনেকেই পরেন না এই ভেবে যে, দাগ লেগে না যায়! তবে নারীর চেয়ে পুরুষরা যদি সাদা পোশাক পরেন তাহলে নাকি তোদেরকে বেশি আকর্ষণীয় দেখায়, এমনটিই জানাচ্ছে এক গবেষণা। বিশেষ করে সাদা রঙের টি-শার্ট পরা পুরুষ দেখলে নাকি বেশি আকর্ষণ বোধ করেন নারীরা।

এ বিষয়ে জানার জন্য একটি সমীক্ষাও পরিচালিত হয়েছে। সমীক্ষা বলছে, অধিকাংশ নারীই একরঙা সাদা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকৃষ্ট হয়। নারীর কাছে অন্যান্য রং, স্ট্রাইপ বা ডিজাইনের টি-শার্টের তুলনায় সাদা রঙের টি-শার্ট পরা পুরুষ বেশি নজর কাড়ে।

আরও পড়ুন: যে রঙের পোশাকে সঙ্গীর নজর কাড়বেন নারীরা 

গবেষকদের মতে, এই সমীক্ষায় অংশ নেওয়া নারীরা জানিয়েছেন, তারা ডিজাইন করা টি-শার্টের চেয়ে এক রঙা সাদা টি-শার্ট পরা পুরুষদের প্রতি ১০ শতাংশ বেশি আকর্ষণ বোধ করেন।

এ বিষয়ে মিল খুঁজে বের করার চেষ্টা করেছেন গবেষকরা। তাদের মতে, এক্ষেত্রে একটি ইলিউশন কাজ করে, যা নারীদের আকৃষ্ট করে। যখন কোনো নারী কোনো পুরুষকে সাদা টি-শার্ট পরা অবস্থায় দেখেন, তখন তার সামনে একটি ইলিউশন কাজ করে।

আরও পড়ুন: দাম্পত্য জীবনে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ গুরুত্বপূর্ণ, বলছে গবেষণা 

এ কারণে ওই পুরুষের কাঁধ চওড়া ও কোমর স্লিম মনে হয়। এই ইলিউশন শরীরকে একটি আকর্ষণীয় ‘ভি’ শেপ দেয়। এ আকৃতির শরীরকে পুরুষত্বের অত্যন্ত জনপ্রিয় চিহ্ন বলে মনে করা হয়।

নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আউট অব শেপ বা যথার্থ বডি শেপ নয়, এমন পুরুষদের ক্ষেত্রে একরঙা সাদা টি-শার্ট উপযোগী। কারণ পোশাক পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এটি তাদের ব্যক্তিত্বের আমূল পরিবর্তন ঘটাবে।

আরও পড়ুন: নারীরা যে ধরনের পুরুষের প্রেমে বেশি পড়েন 

এই সমীক্ষা থেকে আরও জানা যায়, সুঠাম দেহের অধিকারী পুরুষরা সাদা টি-শার্ট পরলে তাদের প্রতি নারীর আকর্ষণের স্তর অনেকটাই বৃদ্ধি পায়।

এই সমীক্ষায় অংশ নেন ১৮-২৫ বছর বয়সী ৩০ জন নারী। এই সমীক্ষার মাধ্যমেই জানা যায়, নারীরা একরঙা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকর্ষণ বোধ করেন।

আরও পড়ুন: ৫৭ বছরেও ‘তরুণ’ শাহরুখের ফিট থাকার ৯ রহস্য 

জানলে অবাক হবেন, এক সময় শুধু বিত্তবানরাই সাদা রঙের পোশাক পরতেন। ঐতিহাসিকভাবে, সাদা পোশাককে উচ্চ সামাজিক অবস্থান বোঝানের প্রতীক হিসেবে দাবি করা হয়েছে। আবার সাদা পোশাকগুলোকে হোয়াইট-কলার জব ও কর্মক্ষেত্রে বসদের বোঝায়।

সূত্র: টেলিগ্রাফ/ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।