কবি নজরুলের নামে আন্তর্জাতিক পদক প্রবর্তনের দাবি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ২১ মে ২০১৮

অগ্নিবীণা আয়োজিত গোলটেবিল আলোচনায় কবি নজরুলের নামে আন্তর্জাতিক পদক প্রবর্তনের দাবি জানানো হয়েছে। ১৯ মে বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় প্রস্তাবনাটি উত্থাপিত হলে সবার সম্মতিতে গৃহীত হয়।

নজরুল-চর্চা ও গবেষণা প্রতিষ্ঠান অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ এম সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। প্রধান আলোচক ছিলেন নজরুল ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য অ্যাড. তাসমিন রানা, কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব জাকীর হোসেন, কবি ও ছড়াকার আসলাম সানী, রেজাউদ্দিন স্টালিন, মহসিন হোসাইন, এডিশনাল এসপি বেলায়েত হোসেন, কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, কবি নজরুল স্কুলের প্রতিষ্ঠাতা শহীদুল্লাহ মাস্টার এবং নজরুল আবৃত্তি পরিষদের সভাপতি নাসিম আহমেদ।

কবি নজরুলের ‘সূফীবাদ’ বিষয়ে বাস্তব অভিজ্ঞতার ঘটনা বর্ণনা করেন কলামিস্ট ও গবেষক বখতিয়ার উদ্দিন চৌধুরী। গোলটেবিল অনুষ্ঠানে অর্ধশতাধিক বিশিষ্টজন ‘জাতীয় কবির ভাব-মর্যাদা সুরক্ষা’ বিষয়ে অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র-প্রবাসী কবি ও ঔপন্যাসিক চিন্ময় রায় চৌধুরীকে ‘জাতীয় কবি সাহিত্য সম্মাননা ১৪২৪’ প্রদান করা হয়।

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে ৭ দফা দাবি উত্থাপন করা হয়। এছাড়া নজরুলের ‘সাম্যবাদী’ ও ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন নাসিম আহমেদ এবং এইচ এম সিরাজ। সবশেষে পবিত্র রমজানের ইফতারের মধ্য দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অগ্নিবীণা ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক কবি ফখরুল হাসান।

এসইউ/এমএস