নিউইয়র্কে রাজুব ভৌমিকের মনোবিজ্ঞানের বই প্রকাশ

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৪ জুলাই ২০১৯

কবি, লেখক ও অধ্যাপক ড. রাজুব ভৌমিকের ‘অ্যাবনরমাল সাইকোলোজি : রেকোনয়টারিং এনোমালিজ ইন হিউম্যান বিহেভিয়ার’ বইটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে দেশটির প্রকাশনা প্রতিষ্ঠান এডুইন ম্যালেন প্রেস।

তিনশ’ আটাশ পৃষ্ঠার মনোবিজ্ঞানের পাঠ্যপুস্তকটি মনস্তত্বের কয়েকটি ক্ষেত্র নিয়ে লেখা হয়েছে। এতে মনোরোগ নির্ণয়, মনোরোগ চিকিৎসা, অস্বাভাবিক মনোবিজ্ঞান, মনোবিজ্ঞানের বিকাশ, আত্মহত্যা, হতাশা এবং প্রাকৃতিক খাপ খাওয়ানোসহ বেশকিছু বিষয় আলোচনা করা হয়েছে।

এডুইন ম্যালেন প্রেস সূত্রে জানা যায়, বইটিতে মূলত মানসিক ও আচরণগত ব্যধির বিশ্লেষণকে প্রাধান্য দেওয়া হয়েছে। এছাড়া সচরাচর বিভিন্ন ধরনের মনোরোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বারো অধ্যায়ের এ বইতে শিশুদের মানসিক ব্যধি সম্পর্কেও বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

বইটি সম্পর্কে ড. রাজুব ভৌমিক বলেন, ‘বইটি আমি গত বছরে লিখেছি। গত এক বছরে বইটিকে বহুবার সম্পাদনা করা হয়। শেষ পর্যন্ত বইটি প্রকাশ হওয়াতে আমি আনন্দিত। বইটিকে হসটস কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে মনোবিজ্ঞান কোর্সে পাঠপুস্তক হিসেবে ব্যবহার করা হবে।’

উল্লেখ্য, বাংলাদেশে জন্ম নেওয়া ড. রাজুব ভৌমিকের মোট প্রকাশিত বইয়ের সংখ্যা ২১টি। ইতোমধ্যে তার লেখা তিনটি বই জন জে কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটিতে পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৯.৯৫ ডলার। বইটি এডুইন ম্যালেন প্রেসের ওয়েবসাইটের পাশাপাশি অ্যামাজনেও পাওয়া যাবে।

এসইউ/জেআইএম

আপনার মতামত লিখুন :