বাঘাইছড়িতে হিল রিবেং থিয়েটারের গঙ্গা মা

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:২১ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

সম্প্রতি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পর্যটন এলাকা রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার মুক্তমঞ্চে ঐতিহ্যবাহী চাকমা লোককাহিনী অবলম্বনে চাকমা ভাষায় দর্শক নন্দিত নাটক " গঙ্গা মা " মঞ্চস্থ হলো। এটি নাটকটির ৩য় প্রদর্শনী।

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন জাতীয় পর্যায়ের নাট্যকার ও নির্দেশক আশিক সুমন। চাকমা ভাষায় অনুবাদ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গবেষক বাবু সুগত চাকমা। ব্যতিক্রমী এই নাট্য আয়োজনে সঞ্চালনা করেন ঢাকা নাট্যাঙ্গনের পরিচিত মুখ এবং নাট্য সংগঠক ও প্রশিক্ষক, ডিজাইনার মনি পাহাড়ী। " গঙ্গা মা " নাটকটি চাকমা লোককাহিনীর এক অন্যতম মর্মস্পর্শী বিয়োগাত্মক কাহিনীকে কেন্দ্র করে গড়ে উঠেছে।

NATOK

নির্দেশক আশিক সুমন বলেন, "নাটকটি বাস্তব আর অবাস্তবের মিশেলে ডিজাইন করা হয়েছে। মিথ নির্ভর এই নাটকটিতে দর্শক লৌকিক অলৌকিকের এক জগতে বারবার ঘুরে আসেন।" সময়োপযোগী নাট্যরীতি আর প্রয়োগে নি:সন্দেহে “গঙ্গা মা” নাটকটি তাই খুব সহজেই দর্শকের মন ছুঁয়ে যায়। নাটকটিতে অভিনয় করেছেন “হিল রিবেং থিয়েটার” এর- তরুণ ও প্রতিশ্রুতিশীল মনিষা চাকমা, এলি চাকমা, নিকেল চাকমা, সুশান্ত চাকমা, জিটন চাকমা, মেরী চাকমা, ও রিয়া চাকমা।

সেট, আলো ও মিউজিক পরিকল্পনা করেছেন আশিক সুমন। মিউজিক সঞ্চালনা ও প্রোমো পরিকল্পনা করেছেন আব্দুল্লাহ আল মামুন। কোরিওগ্রাফি ডিজাইনে ছিলেন এলি চাকমা, মনিষা চাকমা ও রিয়া চাকমা। প্রপস নির্মাণে নিকেল চাকমা, সুশান্ত চাকমা ও জিটন চাকমা। "গঙ্গা মা" নাটকটির প্রযোজনা অধিকর্তা" হিল রিবেং থিয়েটার " এর প্রধান নির্বাহী রুনেল চাকমা।

এইচআর/পিআর