‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’র প্রকাশনা উৎসব

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২১

মুহাম্মদ ফরিদ হাসানের ‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’ গবেষণাগ্রন্থের প্রকাশনা উৎসব সম্পন্ন হয়েছে। চাঁদপুর পৌরসভার সম্মেলন কক্ষে ৪ সেপ্টেম্বর বিকেলে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সভাপতিত্ব করেন পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউসুফ গাজী, ডা. জে আর ওয়াদুদ টিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, পৌরসচিব আবুল কালাম ভূঁইয়া প্রমুখ।

বইটির লেখক মুহাম্মদ ফরিদ হাসান জানান, রবীন্দ্রনাথ হাজার বছরের অন্যতম শ্রেষ্ঠ বাঙালি। তাঁর জীবন ও কর্মের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছেন চাঁদপুরের মানুষ। তিনি মাত্র একবার চাঁদপুরে এলেও তাঁর স্নেহে-সান্নিধ্যে-কর্মে এ ভূমির মানুষ দীর্ঘ সময় যুক্ত ছিলেন। এ বইয়ে রবীন্দ্রনাথের সান্নিধ্যপ্রাপ্ত চাঁদপুরের মানুষদের কথা, স্মৃতিভাষ্য ও পত্রালাপ তুলে ধরা হয়েছে।

একইসঙ্গে কবির চাঁদপুরে আগমন, চাঁদপুরে আসার পথে কবির লেখা গান, ৭৩তম জন্মোৎসবে চাঁদপুরে প্রেরিত কবিতা, বিবৃতি ও উল্লেখযোগ্য ঘটনা বর্ণিত হয়েছে। যুক্ত করা হয়েছে চাঁদপুর-সংশ্লিষ্ট দুর্লভ কয়েকটি ছবি।

‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’ বইটি প্রকাশ করেছে চাঁদপুর পৌরসভা। ১২৫ বছরের ইতিহাসে চাঁদপুর পৌরসভা থেকে এই প্রথম একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হলো। বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য ২৫০ টাকা। পাওয়া যাবে রকমারি ডটকমে।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]