শেষ হলো চর্যাপদ একাডেমির বই উপহার মাস

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ০৩ অক্টোবর ২০২১

নানা আয়োজনের মধ্যদিয়ে শেষ হলো চর্যাপদ একাডেমির বই উপহার মাস। ‘বইয়ের দিকে বাড়াও হাত, ঘুচে যাবে অন্ধ রাত’ স্লোগানে মাসজুড়ে চলে এ কর্মসূচি। পথে-ঘাটে, অফিস-আদালতে, যানবাহনেও দেওয়া হয় বই।

কর্মসূচি শুরু হয় ১ সেপ্টেম্বর থেকে। গত ১ অক্টোবর বিকেলে চাঁদপুরের পর্যটনকেন্দ্র বড় স্টেশন মোলহেডের রক্তধারা ভাস্কর্যের সামনে আনুষ্ঠানিকভাবে এ আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে উপ-মহাপরিচালক দুখাই মুহাম্মাদের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল।

jagonews24

অতিথি ছিলেন কবি সজীব মোহাম্মদ আরিফ ও কবি আবদুর রহিম। বক্তব্য রাখেন কবি আসাদুল্লা কাহাফ, একাডেমির সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, মহাপরিচালক রফিকুজ্জামান রণি, পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ, সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম, আর্কাইভ ও নথিব্যবস্থাপনা পরিচালক আল আমিন সানি, সদস্য শ্রাবনী মিম ও মিথিলা প্রমুখ।

শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে একাডেমির উপ-মহাপরিচালক নন্দিতা দাস ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চাঁদপুর জেলা শাখার সাংস্কৃতিক সম্পাদক প্রশিকা সরকার গান পরিবেশন করেন। তবলায় সহযোগিতা করেন এসডি শুভ।

কর্মসূচির প্রধান উদ্যোক্তা রফিকুজ্জামান রণি বলেন, ‘দেশের নানা প্রান্তে প্রতিদিন অসংখ্য মানুষের হাতে বই তুলে দেওয়া হয়। সাধারণ মানুষ থেকে শুরু করে প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের বই উপহার দেওয়া হয়।’

jagonews24

তিনি বলেন, ‘কলকাতার অভিনেতা রজতাভ দত্ত, অভিনেত্রী কৌশানি মুখার্জি, অভিনেতা খরাজ মুখার্জি ও বাংলাদেশের শিবা শানুর হাতেও উপহার হিসেবে বই তুলে দেওয়া হয়। আমরা চাই সর্বস্তরের মানুষের মনে বইয়ের প্রতি শ্রদ্ধা-ভক্তি তৈরি হোক।’

আয়োজকরা জানান, গত আড়াই বছরে প্রায় ৪ হাজার বই উপহার দিয়েছে চর্যাপদ সাহিত্য একাডেমি। আয়োজনে যাদের সহযোগিতা পেয়েছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।

বিভিন্ন জেলা থেকে আগত ভ্রমণপিপাসু মানুষের হাতে বই তুলে দেওয়ার মধ্যদিয়ে অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]